Other State Govt Scheme অন্য রাজ্য সরাকারের প্রকল্প 2021-2023

0
154
Other State Govt Scheme

Other State Govt Scheme অন্য রাজ্য সরাকারের প্রকল্প

Chief Minister Vatsalya Yojana(August 02, 2021) : উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী কোভিড -১ -১৯ – এর কারণে তাদের পিতামাতাকে হারিয়ে অনাথ শিশুদের জন্য মুখ্যমন্ত্রী বাতসল্য যোজনা ঘোষণা করেছেন । এই প্রকল্পের অধীনে , রাজ্য সরকার ২১ বছর বয়স পর্যন্ত চাকরির জন্য তাদের রক্ষণাবেক্ষণ , শিক্ষা এবং প্রশিক্ষণের ব্যবস্থা করবে । এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী রাজ্যের এতিম শিশুদের প্রতি মাসে ই ৩০০০ টাকা ভরণপোষণ ভাতা দেওয়া হবে ।

Other State Govt Scheme

Smart Kitchen Scheme (10th July 2021) : কেরালার মুখ্যমন্ত্রী বাম গণতান্ত্রিক ফ্রন্ট ( LDF ) – এর প্রতিশ্রুতি পূরণের জন্য রাজ্যে প্রকল্প বাস্তবায়নের জন্য নির্দেশিকা এবং সুপারিশ প্রণয়ন করবে এমন একটি সচিব – স্তরের কমিটি ঘোষণা করেছেন । এর লক্ষ্য নারীদের গৃহশ্রমের কাজের চাপ কমানো ।

ParvatDhara scheme (May 2, 2021): এই প্রকল্পের অধীনে , হিমাচল প্রদেশ সরকার ২০ কোটি টাকা ব্যয়ে বন বিভাগের মাধ্যমে জলের উৎসগুলির পুনরুজ্জীবন এবং জলজ পুনঃস্থাপন শুরু করেছে । বিলাসপুর , হামিরপুর , জোগিন্দরনগরে , নাচন , পার্বতী , নুরপুর , রাজগড় , নালাগড় , খিওগা এবং ডালহৌসি অন্তর্ভুক্ত ১০ টি বন বিভাগে কাজ শুরু হয়েছিল ।

Also Read Central govt scheme কেন্দ্রীয় সরকারের প্রকল্প (2020-2023)

Chiranjeevi Health Insurace Scheme(May 1, 2021) রাজস্থান দেশের প্রথম রাজ্য হয়ে উঠেছে , যেখানে রাজ্য সরকার রাজ্যের সমস্ত নাগরিকদের বিনামুল্যে স্বাস্থ্যবীমা সুবিধা প্রদান করেছে । এই পরিকল্পনাটি মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন ২০২১-২২ সালের রাজ্য বাজেটে । রাজ্য চিরজীবী স্বাস্থ্যবীমা প্রকল্প নামে তার নগদহীন মেডিক্লেম প্রকল্পের জন্য নিবন্ধন শুরু করেছে ।

Kishi Sanjeevani vans ( 7 January 2021): কর্ণাটক সরকার বেঙ্গালুরুতে কৃষকদের সাহায্য করার জন্য ৪০ টি কৃষি সঞ্জীবনী ভ্যান চালু করেছে । জাতীয় কৃষি কৃষি বিকাশ যোজনার অধীনে কেন্দ্রীয় সহায়তায় এই ভ্যানগুলি রাজ্যের কৃষি বিভাগ চালু করেছে ।

Pankh Abhiyan (January 24, 2021) : এমপি সরকার জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষ্যে এই প্রকল্প চালু করেছে । কন্যা শিশুর ক্ষমতায়ন এবং বৃদ্ধির জন্য বেটি বাঁচাও বেটি পড়াও প্রকল্পের অধীনে এই স্কিমটি চালু করা হয়েছে ।

Super – 75(8 March 2021) : জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর আন্তর্জাতিক মহিলা দিবস , ২০২১ উপলক্ষ্যে মেধাবী মেয়েদের জন্য সুপার -৭৫ স্কলারশিপ স্মিম চালু করেছেন । এই স্কলারশিপ স্কিমের মূল লক্ষ্য হল মহিলাদের শিক্ষা এবং উদ্যোক্তাদের সুবিধা দেওয়া ।

Ankur(22 May, 2021) : মধ্যপ্রদেশ সরকার এই প্রকল্পটি চালু করেছে , যার অধীনে বর্ষাকালে গাছ লাগানোর জন্য নাগরিকদের পুরস্কৃত করা হবে । এই উদ্যোগে অংশগ্রহণকারী নাগরিকদের প্রণবায়ু পুরস্কার দেওয়া হবে , যাতে এই কর্মসূচিতে জনসাধারণের অংশগ্রহণ নিশ্চিত করা যায় ।

Mukhymantri Yuva Udyami Yojana( June 18, 2021) : বিহারের মুখ্যমন্ত্রী দুটি উচ্চাভিলাষী প্রকল্প চালু করেছেন যেগুলি মুখ্যমন্ত্রী যুব উদ্যোমী যোজনা এবং মুখ্যমন্ত্রী মহিলা উদ্যোমী যোজনা নামে পরিচিত । উভয় স্কিমই রাজ্য মুখ্যমন্ত্রী উদ্যোমী যোজনা প্রকল্পের অধীনে সময় বিভাগের যুবক এবং মহিলাদের মধ্যে উদ্যোক্তাকে উন্নীত করার জন্য চালু করা হয়েছে ।

Chief Minister Anuprati Coaching Scheme (5 june 2021) : রাজস্থান সরকার সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের সাহায্য করার জন্য এই স্কিমটি চালু করেছে , যারা নাগরিক পরিষেবা এবং পেশাদার কোর্সের মতো প্রবেশিকা পরীক্ষার জন্য প্রস্তুত করতে ইচ্ছুক , তাদের সমান যোগ দেওয়ার লক্ষ্যে । এই প্রকল্পের অধীনে , UPSC সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতির জন্য বিনামূল্যে কোচিং দেওয়া হবে ।

Agricultural Diversification Scheme – 2021 : গুজরাটের মুখ্যমন্ত্রী কার্যত এই প্রকল্পটি চালু করেছেন , রাজ্যের আদিবাসী এলাকায় কৃষিকে টেকসই এবং লাভজনক করার লক্ষ্যে । এই প্রকল্পটি গুজরাটের ১৪ টি আদিবাসী জেলার ১.২৬ লক্ষেরও বেশি বনবন্ধু – কৃষকদের উপকৃত করবে ।

Lal Lakir (October 11, 2021): সম্পত্তির অধিকার নগদীকরণ করতে এবং গ্রাম বাসীদের সুবিধা পেতে , পাঞ্জাব মন্ত্রীসভা লাল লাখির নামের মিশনটি বাস্তবায়ন করেছে । সুবিধাগুলি সরকার দ্বারা সরবরাহ করা হয় । রাজ্য জুড়ে সমস্ত গ্রামে বিভাগ , প্রতিষ্ঠান এবং ব্যাঙ্ক ।

Gharoki Paachan , Chelik Naam (February 27, 2021): উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী নৈনিতালে ‘ ঘরোকি পাচন , চেলিক নাম ‘ ( মেয়ের নাম বাড়ির পরিচয় ) কর্মসূচি এবং ₹ ৪২ কোটি টাকার উন্নয়ন প্রকল্প চালু করেছেন । প্রাথমিকভাবে এই স্কিমটি নৈনিতালে চালু করা হয়েছে এবং পরে , সমগ্র উত্তরাখণ্ডে প্রসারিত করা হবে ।

Ashirbad (2022): ওড়িশার মুখ্যমন্ত্রী কোভিড অনাথদের শিক্ষা , স্বাস্থ্য এবং রক্ষণাবেক্ষণের জন্য এই নতুন প্রকল্প ঘোষণা করেছেন । মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন যে ₹ ২৫০০ / মাস তাদের পরিবারের সদস্যদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হবে , যারা তাদের পিতামাতার মৃত্যুর পরে বাচ্চাদের দায়িত্ব নিয়েছে ।

One School One IAS (16-01-2023): কেরালার গভর্নর ওয়ান স্কুল ওয়ান আইএএস নামে একটি স্কিম চালু করেছেন যা ভেধিক ইরুডাইড ফাউন্ডেশন স্কলারশিপ প্রোগ্রামের অধীনে চালু করা হয়েছে । রাজ্যের শীর্ষ শিক্ষাবিদ এবং অবসরপ্রাপ্ত আইএএস এবং আইপিএস অফিসাররা দরিদ্র ছাত্রদের জন্য অনুষ্ঠানটি পরিচালনা করছেন ।

Mukhyamantri Swarozgar Yojana(2023) : উত্তরাখণ্ড সরকার যুবকদের স্ব – কর্মসংস্থানের সুযোগ প্রদানের জন্য এবং অভিবাসনের বিপরীতে , বিশেষ করে উত্তরাখণ্ডে ফিরে আসা উদ্যেক্তাদের উৎসাহ দেওয়ার জন্য প্রত্যাবর্তনকারী অভিবাসীদের জন্য এই যোজনার উদ্বোধন করেছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here