Other State Govt Scheme 2020 অন্য রাজ্য সরাকারের প্রকল্প

0
70
Other State Govt Scheme 2020

Other State Govt Scheme 2020 অন্য রাজ্য সরাকারের প্রকল্প


Mukhyamantri Krishi Ashirwad Yojana (December 1993): এই প্রকল্পটি ঝাড়খণ্ড সরকার চালু করেছে , যার অধীনে রাজ্যের কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা সরাসরি স্থানান্তর করা হবে ।

RCS – UDAN(21 October 2016) : বেসামরিক বিমান চলাচলের প্রতিমন্ত্রী , অন্ধ্রপ্রদেশের কুরনুল বিমানবন্দরের উদ্বোধন করেছেন । এই বিমানবন্দরটি আঞ্চলিক সংযোগ প্রকল্প , উদ্দেশ কা আম নাগরিক ( RCS – UDAN ) – এর অধীনে তৈরি করা হয়েছে ।

Other State Govt Scheme 2020

Udann (27 April 2017): আন্তর্জাতিক মাসিক স্বাস্থ্যবিধি দিবস উপলক্ষে ( ২৮ মে ) , পাঞ্জাব সরকার রাজ্য জুড়ে অভাবী মেয়ে এবং মহিলাদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিল দেওয়ার জন্য এই প্রকল্পটি চালু করেছে । এই নতুন স্কিমটি স্কুল ড্রপ কভার করবে বহিরাগত স্কুলের মেয়েরা , যুবতী মহিলারা কলেজে যায় না ইত্যাদি ।

Gopabandhu Sambadika Swasthya Bima Yojana (2018): ওড়িশা সরকার সাংবাদিকদের জন্য এই প্রকল্প ঘোষণা করেছে । ওড়িশা সাংবাদিকদের ফ্রন্টলাইন কোভিড যোদ্ধা হিসাবে ঘোষণা করেছে । এতে উপকৃত হবেন রাজ্যের ৬৫০০ জনেরও বেশি সাংবাদিক । Read more

Smart Anganwadis ( March 8, 2018): কেরালা সরকার প্রচলিত অঙ্গনওয়ারি গুলিকে আরও উপায়ে চালু করেছে , যার নাম দেওয়া হয়েছে স্মার্ট অঙ্গনওয়াড়ি । রাজ্যের মহিলা ও শিশু উন্নয়ন বিভাগ এই প্রকল্পের অধীনে ৪৮ টি অঙ্গনওয়াড়িকে অন্তর্ভুক্ত করেছে ।

Aponar Apon Ghar (january 4,2019) : আসাম সরকার একটি পরিবারের জন্য প্রথম বাড়ি ক্রয় বা নির্মাণে আর্থিক সহায়তা প্রদানের জন্য একটি গৃহায়ন ঋণ ভর্তুকি প্রকল্প চালু করেছে । ₹ ৫,০০,০০০ থেকে ₹ ৪০,০০,০০০ পর্যন্ত ঋণের পরিমাণের জন্য ₹ ২,৫০,০০০ পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে ।

Mission Oxygen Self – Reliance : মহারাষ্ট্র সরকার রাজ্যের অক্সিজেনের চাহিদা মেটাতে প্রকল্পটি চালু করেছে । এই প্রকল্পের অধীনে অক্সিজেন উৎপাদকারী শিল্পগুলিকে বিশেষ প্রণোদনা দেওয়া হবে । বর্তমানে , রাজ্যের অক্সিজেন উৎপাদন ক্ষমতা প্রতিদিন ১৩০০ মেট্রিক টন । বিদর্ভ , মারাঠওয়াড়া , নন্দুরবার , রত্নাগিরি এবং সিন্ধুদুর্গ অঞ্চলে স্থাপিত ইউনিটগুলি তাদের যোগ্য স্থায়ী মূলধন বিনিয়োগের ১৫০ শতাংশ পর্যন্ত প্রণোদনার জন্য যোগ্য হবে এবং মহারাষ্ট্রে বাকি অংশে স্থাপিত ইউনিটগুলি প্রতি ১০০ শতাংশ পর্যন্ত যোগ্য হবে । শতকরা সাধারণ প্রণোদনা ।

Oxygen Nurse : মহারাষ্ট্রে সরকার একটি অক্সিজেন নার্স নিয়োগের অনুশীলন বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে , বর্তমানে সমগ্র রাজ্য জুড়ে আদিবাসী – অধ্যুষিত নন্দুরবার জেলায় প্রচলিত । একজন অক্সিজেন নার্সের প্রাথমিক কাজ হলে রোগীদের মধ্যে এর ব্যবহার নিরীক্ষণ করা এবং সর্বনিম্ন অপচয় নিশ্চিত করা ।

Launch Pad Scheme : মধ্যপ্রদেশ সরকার লঞ্চ প্যাড স্কিম নামে চাইল্ড কেয়ার প্রতিষ্ঠান থেকে বেরিয়ে আসা ছেলে ও মেয়েদের জন্য একটি স্কিম চালু করেছে । এই স্কিমটি রাজ্যের মহিলা ও শিশু উন্নয়ন বিভাগ চালু করেছে যা লঞ্চ প্যাডগুলি ইনস্টল করার জন্য ₹ ৬ লক্ষ টাকা প্রদান করবে । লঞ্চ প্যাডগুলির বিভাগীয় সদর দফতর ইন্দোর , সাগর , গোয়ালিয়র , জব্বলপুর এবং ভোপালে রয়েছে । এসব লঞ্চ প্যাড বেসরকারী সংগঠনের ( NGO ) মাধ্যমে পরিচালিত ।

Jalabhishekam : মধ্যপ্রদেশের রাজ্য সরকার জলভিষেকম নামে একটি জল সংরক্ষণ অভিযান শুরু করেছে । এই অভিযানের উদ্বোধন করেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী ।

Samalei Project : রাজ্য সরকার ওড়িশা Samalei প্রকল্পের জন্য উন্নয়ন কাজ শুরু করেছে । সমলেশ্বরী মন্দির এলাকা ব্যবস্থা পনা এবং স্থানীয় অর্থনীতি উদ্যোগ পর্যটক এবং ভক্তদের ঐশ্বরিক অভিজ্ঞতা প্রদান করে ।

Jagrut Tripura : ত্রিপুরা সরকার একটি ডিজিটাল প্লাটফর্ম নিয়ে এসেছে , জাগ্রত ত্রিপুরা নামে জনগণকে কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা পেতে সহায়তা করার জন্য । উভয় সরকারের বিভিন্ন বিভাগের অন্তত ১০২ টি স্কিম প্ল্যাটফর্মে উপলব্ধ । এই প্রকল্পটি = উত্তর – পূর্ব রাজ্যের নাগরিকদের ক্ষমতায়ন করবে ।

Har Ghar Pani , Har Ghar Safai : পঞ্জাবের মুখ্যমন্ত্রী কার্যত হর ঘর পানি , হর ঘর সাফাই মিশন চালু করেছেন , সমস্ত গ্রামীণ পরিবারে ১০০ % পানযোগ্য পাইপযুক্ত জল সরবরাহের লক্ষ্য অর্জনের জন্য সরকারের প্রচারণার অংশ হিসাবে । প্রকল্পটি বিশ্বব্যাংক , ভারত সরকারের জল জীবন মিশন , নাবার্ড এবং রাজ্য বাজেট দ্বারা অর্থায়ন করা হচ্ছে ।

Chief Minister Sishu Seva : আসামের মুখ্যমন্ত্রী এই স্কিমটি সুবিধাভোগীদের সেবায় উৎসর্গ করেছেন এবং কয়েকজন সুবিধাভোগীকে আর্থিক সহায়তা দিয়েছেন , যারা COVID – 19- এর কারণে তাদের বাবা – মা উভয়কেই হারিয়েছেন । এই স্কিমের অধীনে , প্রতিটি সুবিধাভোগীর নামে ₹ ৭,৮১,২০০ টাকা ফিক্সড ডিপোজিট হিসাবে ব্যাঙ্কে জমা করা হবে ।

Jeevan Amrit Yojana : মধ্যপ্রদেশ সরকার COVID – 19- এর বিরুদ্ধে লড়াই করার জন্য মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই যোজনা চালু করেছে ।

Jagananna Vidya Deevena Scheme(24 February 2020) : অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী সম্প্রতি ২০২১-২২ সালের জগনান্না বিদ্যা দীভেনা প্রকল্পের অধীনে ₹ ৬৭২ কোটির প্রথম কিস্তি প্রকাশ করেছেন । এটি ১০.৮৮ লাখ শিক্ষার্থীর জন্য ফি পরিশোধ করেছে । এখনও পর্যন্ত , জগনান্না বিদ্যা দীভেনা প্রকল্পের অধীনে মোট ₹ ৪,৮৭৯ কোটি টাকা বিতরণ করা হয়েছে ।

Mukhyamantri Krishak Durghatna Kalyan Yojana (21 january 2020) : উত্তরপ্রদেশ সরকার ক্ষেতে কাজ করার সময় মারা যাওয়া বা প্রতিবন্ধী হওয়া কৃষকদের পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার জন্য এই যোজনা চালু করেছে । এই প্রকল্পটি ১৮-৭০ বছর বয়সী কৃষক এবং তাদের পরিবারের সদস্যদের কভার করবে ।

Rajiv Gandhi Kisan Nyay Yojana(21 May 2020) : ছত্তিশগড় সরকার রাজ্যের গ্রামীণ অর্থনীতিকে উদ্দীপিত করার জন্য রাজীব গান্ধী কিষাণ বিচার যোজনা করেছে । খরিফ মরসুমের জন্য নিবন্ধিত এবং সংগৃহীত এলাকার উপর ভিত্তি করে ধান , ভুট্টা এবং আখ ফসলের জন্য কৃষকদের প্রতি একর ₹ ১০,০০০ প্রদান করা হবে ।

Jeevan Shakti Yojana (April 27,2020): মধ্যপ্রদেশ সরকার একটি যোজনা চালু করেছে যাতে শহরাঞ্চলের মহিলারা ঘরে বসে মুখোশ তৈরি করে উপার্জন করতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here