Modern life and Newspapers আধুনিক জীবন ও সংবাদপত্র

0
42
Modern life and Newspapers

Modern life and Newspapers আধুনিক জীবন ও সংবাদপত্র (অনুচ্ছেদ)


কথালাপ :

শোনো আমরা কি সবাই বন্ধু হতে পারি না ” —চেনা লাগছে লাইনটা ? ঠিক ধরেছ এটা রূপম ইসলামেরই গানের লাইন । ভাবছ , অনুচ্ছেদের সঙ্গে তার সম্পর্ক কোথায় ? সত্যি কি , একদমই সম্পর্ক নেই । চলো খোঁজা যাক , অনুচ্ছেদ হল পারম্পর্য রক্ষা করে ক্ষুদ্র বা বৃহৎ ভাবে পরিপাট্য অনুসারে রচনা । আর গানের পংক্তিটাতে বন্ধুত্বের দাবী নিয়ে আসা ছোট্ট সুখী পরিবারের কথা বলা হয়েছে । দুজনেরই লক্ষ্য সুখকে পাওয়া । তাই অনুচ্ছেদ ২০০ থেকে ৩০০ শব্দের মধ্যে হওয়া বাঞ্ছনীয় ।

Modern life and Newspapers

যেগুলো মাথা রাখবে :

( 1 ) খুব ভালভাবে প্রশ্নপত্রে দেওয়া বিষয়টি ভাববে ।

( ২ ) একটাই মাত্র ভাবধারা দেখা যায় ।

( ৩ ) বাক্যগুলো যেন ভাসা – ভাসা না হয় , সুদৃঢ় করতেই হবে ।

( ৪ ) পুনরুক্তি বর্জনীয় ।

( ৫ ) নির্ভুল বানান , নির্ভুল শব্দ চয়ন , নির্ভুল বাক্য লিখতে হবে ।

( ৬ ) সাধু ও চলিত মেশাবে না ।

Also Read কন্যাশ্রী প্রকল্প kanyashree prakalpa

অনুচ্ছেদ ও প্রবন্ধের পার্থক্য :

অনুচ্ছেদ ও প্রবন্ধের পার্থক্য মূলতঃ আয়তনগত । একই বিষয়কে কেন্দ্র করে অনুচ্ছেদ ও প্রবন্ধ রচনা করা যেতে পারে । তবে প্রবন্ধ হবে সবিস্তার , তথ্যবহুল , যুক্তিনিষ্ঠ ।

অনুচ্ছেদ ও পরিচ্ছেদের পার্থক্য :

অনুচ্ছেদ ও পরিচ্ছেদের মধ্যে পার্থক্য দেখা যায় । কোন প্রবন্ধ বা অনুচ্ছেদের মধ্যে ‘ Paragraph Change ‘ বা বিষয়ের ভিন্ন দিক আলোচনা নতুন করে শুরু হওয়ার রীতিই হল পরিচ্ছদ । অনুচ্ছেদ একটানা ভাবে লেখা হয় । তবে পরিচ্ছেদের মধ্যে অনুচ্ছেদ থাকবে না । অনুচ্ছেদের মধ্যে পরিচ্ছেদ থাকবে ।

আধুনিক জীবন ও সংবাদপত্র (অনুচ্ছেদ)

দেশ – বিদেশের জীবনমঞ্চে বিনোদন সামাজিক – রাজনৈতিক – অর্থনৈতিক নানা টগবগে ঘটনার প্রবাহ । সংবাদপত্রই বাঞ্ছিত বান্ধবের মতন রাশি রাশি বিচিত্র সব খবর প্রতিদিন মানুষের কাছে পৌঁছে দেয় ।

আমাদের জীবন প্রতিদিনই নানা ঘটনার ঘাত – প্রতিঘাতে অস্থির , উদ্বেল । হিংসাত্মক , মানবতাবিরোধী ক্রিয়াকলাপ যেমন আছে , তেমনি আছে মনুষ্যত্ব – উদ্দীপক ঘটনাস্রোত । প্রাকৃতিক বিপর্যয়ে সংবাদপত্র । দুর্ভিক্ষে মহামারীতে সংবাদপত্র । যুদ্ধের বিরুদ্ধে সংবাদপত্র । শান্তির সপক্ষে সংবাদপত্র ।

সংবাদপত্রে প্রতিদিনই চমক । সংবাদপত্র রাজনৈতিক নানা ওঠাপড়ার খবর জানায় । বধুহত্যার সংবাদ দেয় । সতীদাহের মর্মান্তিক খবরে চমকে দেয় আপামর জনসাধারণকে । ভাগ্যগণনা , পাত্র – পাত্রী , কর্মখালি , আইন – আদালত অর্থাৎ খবরের ব্যাপ্তি চমকে দেয় আপামর জনসাধারণকে । জীবনের বিচিত্র সার্বিক কর্মযজ্ঞই সংবাদপত্রের বিষয় । সংবাদপত্র এক চলমান জীবনের চলমান চিত্রমালা ।

সংবাদপত্র আজ এক অমিত শক্তির আধার । তার ক্ষমতা অপরিসীম । জনজীবনে তার প্রভাব প্রশ্নাতীত । ভাল – মন্দ বিচারের ক্ষেত্রেও সংবাদপত্রের নেপথ্য ভূমিকা কম নয় । রুচিগঠনে তার অপরিহার্য ভূমিকা । যেখানেই কোন সরকার বা প্রতিষ্ঠান জনস্বার্থ বিরোধী নীতি গ্রহণ করেছে , সংবাদপত্র সেখানেই সোচ্চার । যেখানেই কোন সরকার বা প্রতিষ্ঠান জনস্বার্থ বিরোধী নীতি গ্রহণ করেছে , সংবাদপত্র সেখানেই সোচ্চার । যেখানেই প্রতিকারহীন বিচারের অসহায় চিত্র , সেখানেই সংবাদপত্র জনজাগরণের বলিষ্ঠ হাতিয়ার ।

সংবাদপত্র দেশের রাষ্ট্র – কাঠামোকে বদলে দিতে পারে । পারে স্বৈরাচারী অপশাসনের অবসান ঘটাতে । সংবাদপত্রই মূঢ় , ম্লান মুখে ভাষা যোগায় । অত্যাচারীকে এনে হাজির করে গণবিচার মঞ্চে । সংবাদপত্রের পরাক্রমকে আজ কে না ভয় পায় ।

সাংবাদিকতায় আসল শক্তি নির্ভীকতায় , অন্যায়ের বিরুদ্ধে বলিষ্ঠ প্রতিবাদে , সত্য উদ্ঘাটনে । পক্ষান্তরে আদর্শ – বঞ্চিত সাংবাদিকতা দেশ ও জাতির প্রভূত ক্ষতি করে । গোপন করা হয় প্রকৃত সংবাদ । পরিবেশন করা হয় অসত্য সংবাদ । পাঠক বিভ্রান্ত হয় । বাড়ে ভুল বোঝাবুঝি । ভাষার নিপুণ কলাকৌশলে চাপা পড়ে যথার্থ ঘটনা । অর্থাগমের কথা ভেবে ছাপা হয় স্থূল রুচির বিজ্ঞাপন , অশালীন খবর । বিজ্ঞাপন – বৈচিত্র্য সংবাদপত্রকে করে আকর্ষণের সামগ্রী । বিজ্ঞাপনের দৃষ্টি – নন্দন মুগ্ধতায় সংবাদপত্রের বিক্রি বাড়ে । বিজ্ঞাপন এখন এক তীব্র নেশা । আদর্শহীনতা , লোভ , হত্যা করে নির্ভীক সাংবাদিকতা । জনস্বার্থ হয় উপেক্ষিত ।

তবু সংবাদপত্র গণতন্ত্রের সদাজাগ্রত সৈনিক । অত্যাচারিত , নিপীড়িত মানুষের জাগরণের হাতিয়ার । সামাজিক দুর্নীতির প্রতিবাদ । সভ্যতার অগ্রগতির দলিল । শান্তিকামী মানুষের বলিষ্ঠ গণকণ্ঠ । সংবাদপত্র আজ আধুনিক মানুষের ছোট বড় নানা কৌতূহল চরিতার্থের অন্যতম অবলম্বন । সংবাদপত্রের কাছে মানুষের অনেক প্রত্যাশা । কায়েমী স্বার্থ যেন সংবাদপত্রকে গ্রাস না করে । দলীয় স্বার্থের কাছে যেন সে মাথা নত না করে । বৃহত্তর জনকল্যাণই যেন হয় তার আদর্শ , তার লক্ষ্য ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here