2 types Masoor Dal  টমেটো দিয়ে মুসুর ডাল কিভাবে বানাবো  

0
84
Masoor Dal

Masoor Dal  টমেটো দিয়ে মুসুর ডাল কিভাবে বানাবো 

মুসুর ডাল রেসিপি

টমেটো দিয়ে মুসুর ডাল কিভাবে বানাবো

টমেটো ডাল মসুর ডাল এবং টমেটো দিয়ে তৈরি একটি সুস্বাদু এবং স্বাদযুক্ত খাবার। এটি অনেক ভারতীয় পরিবারের একটি জনপ্রিয় আরামদায়ক খাবার, এটি ভাত বা রুটির সাথে উপভোগ করা যেতে পারে। ট্যাঞ্জি টমেটো এবং মাটির ডালের সংমিশ্রণ এই খাবারটিকে বেস আনন্দজনক করে তোলে। এখানে টমেটো ডাল তৈরির জন্য দুটি পদ্ধতি কোথা জানাব যে পদ্ধতি ভাল লাগবে সেটা বানাবেন ।

Masoor Dal

প্রথম ধরনের টমেটো ডাল বানানোর জন্য উপকরণ –

1 কাপ মাসুর ডাল

1টি টমেটো, সূক্ষ্মভাবে কাটা

1টি পেঁয়াজ, সূক্ষ্মভাবে কাটা

1টি কাঁচা মরিচ, লম্বাটে চেরা

হলুদ গুঁড়ো ১ চা চামচ

লাল মরিচ গুঁড়ো

নুন স্বাদমতোজল

2 টেবিল চামচ সরিষার তেল

প্রণালী:

প্রথমে ডাল ভাল করে ধুয়ে নেবেন। তারপর একটি পাত্রে ধুয়েরাখা ডালগুলি দিয়ে দিন ।

তারপর এর মধ্যে ১টি কাঁচালঙ্কা,১ চামচ হলুদ গুঁড়ো ,১ চামচ লঙ্কাগুর ,আর পেঁয়াজ কুচি দিয়েদিন।

তারপর কিছু পরিমাণ তেল দিয়েদিন ।তারপর ১ কাপ জল দিয়ে ঢাকনা বন্ধ করে ২ মিনিট মতো ফুটিয়ে নিন ।২মিনিট পর দেখবেন ডাল সিদ্ধ হয়ে গিয়েছে এবার এর মধ্যে স্বাদমতো নুন দিন ।

তারপর হালকা জল দিয়ে ফুটিয়ে নিন। এইভাবে একবার বানিয়ে দেখবেন ভাল লাগবে খেতে ।

দ্বিতীয় ধরনের টমেটো ডাল তৈরি করতে আপনার নিম্নলিখিত উপাদানগুলির প্রয়োজন হবে: –

1 কাপ বিভক্ত কবুতরের ডাল (তুর ডাল)

2টি টমেটো, সূক্ষ্মভাবে কাটা

1টি পেঁয়াজ, সূক্ষ্মভাবে কাটা

2টি কাঁচা মরিচ, লম্বাটে চেরা

আদা-রসুন বাটা ১ চা চামচ

হলুদ গুঁড়ো ১ চা চামচ

১ চা চামচ জিরা

১ চা চামচ সরিষা

2টি শুকনো লাল মরিচ

এক মুঠো কারি পাতা

এক চিমটি হিং (হিং) – লবনাক্ত – 2 টেবিল চামচ তেল – গার্নিশিংয়ের জন্য তাজা ধনে পাতা

Also Read Chicken kofta চিকেন কোফতা কীভাবে বানাতে হয়

প্রণালী:

বিভক্ত কবুতরের মটরগুলি ভালভাবে ধুয়ে ফেলুন এবং প্রায় 30 মিনিটের জন্য জলে ভিজিয়ে রাখুন। এরপর পানি ঝরিয়ে মসুর ডাল একপাশে রেখে দিন।

এর পরে, একটি প্রেসার কুকার বা একটি গভীর প্যানে তেল গরম করুন। জিরা, সরিষা, শুকনো লাল মরিচ এবং কারি পাতা যোগ করুন। যতক্ষণ না সরিষার দানা ফাটতে শুরু করে ততক্ষণ সেগুলি ভাজুন।

এখন, প্যানে সূক্ষ্মভাবে কাটা পেঁয়াজ এবং চেরা সবুজ মরিচ যোগ করুন। পেঁয়াজ সোনালি বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। পেঁয়াজ সিদ্ধ হয়ে গেলে আদা-রসুন বাটা দিন। এটি ভালভাবে নাড়ুন এবং কাঁচা গন্ধ অদৃশ্য হওয়া পর্যন্ত এক মিনিট রান্না করুন। এখন কাটা টমেটো যোগ করার সময়। এগুলি নরম এবং মশলা না হওয়া পর্যন্ত রান্না করুন।

টমেটো সিদ্ধ হয়ে গেলে হলুদ গুঁড়ো, হিং এবং স্বাদমতো লবণ দিন। সবকিছু ভালো করে মিশিয়ে কয়েক মিনিট রান্না করতে দিন। এবার প্যানে ভেজানো ও ঝরানো কবুতরের ডাল (তুর ডাল) যোগ করুন।

টমেটোর মিশ্রণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এর পরে, মসুর ডাল ঢেকে রাখার জন্য জল যোগ করুন । প্রেসার কুকার ব্যবহার করলে, ঢাকনা বন্ধ করুন এবং মাঝারি আঁচে প্রায় 2-3 শিস দিয়ে রান্না করুন। একটি প্যান ব্যবহার করলে, এটি একটি ঢাকনা দিয়ে ঢেকে রাখুন এবং মসুর ডাল নরম এবং সম্পূর্ণরূপে সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন।

মসুর ডাল সিদ্ধ হয়ে গেলে, তাপ বন্ধ করুন এবং প্রেসার কুকার ব্যবহার করলে স্বাভাবিকভাবেই চাপ ছেড়ে দিন। এই পর্যায়ে, আপনি চাইলে আরও জল যোগ করে ডালের ধারাবাহিকতা সামঞ্জস্য করতে পারেন। ডাল কাঙ্খিত সামঞ্জস্যে পৌঁছে গেলে তাজা ধনে পাতা দিয়ে সাজিয়ে নিন। আপনার সুস্বাদু টমেটো ডাল এখন পরিবেশনের জন্য প্রস্তুত।

একটি সম্পূর্ণ এবং তৃপ্তিদায়ক খাবারের জন্য বাষ্পযুক্ত ভাত বা নান রুটির সাথে এটি উপভোগ করুন। উপসংহারে, টমেটো ডাল একটি সহজ এবং স্বাদযুক্ত খাবার যা বাড়িতে সহজেই তৈরি করা যায়। এটি আপনার ডায়েটে মসুর ডাল অন্তর্ভুক্ত করার একটি দুর্দান্ত উপায়, আপনাকে প্রোটিন এবং ফাইবারের একটি ভাল উত্স সরবরাহ করে।

মুসুর ডাল রান্না করার সহজ পদ্ধতি

মুসুর ডাল প্রায় বেশিরভাগ বাঙালির প্রিয় খাবার। ডাল  ছাড়া প্রায় বেশিরভাগ বাঙালি ভাত খেতে পারেনা। ডাল অনেকে অনেক রকম ভাবে  রান্না করে।আবার অনেকে  এ তো ডাল ই রান্না করতে পারেনা। আজ আপনাদের সহজ পদ্ধতিতে ডাল  রান্না করা শিখাবো।

উপাদানগুলির

মুসুর ডাল,জাল ,নুন ,তেল ,হলুদ ,লঙ্কা গুঁড়ো ,আর কাঁচা লঙ্কা,পেঁয়াজ ।

প্রণালী:

প্রথম এ মুসুর ডাল ভালোকরে ধুয়ে নেবেন যে পরিমান রান্না করবেন ,তারপর পরিমান মতো ডাল নিয়ে একটি হাড়িতে ডালগুলো ঢেলে দিয়ে ভালো করে জল দিয়ে ধুয়েনেবেন। তারপর পরিমান মতো হলুদ আর তেল আর গুঁড়ো লঙ্কা আর কাঁচা লঙ্কা দেবেন,পেঁয়াজ দেবেন  , হা মনে রাখবেন এখন নুন দেওয়া যাবেনা নুন দিলে ডাল সিদ্ধ হবেনা সেজন্য নুন মোটেও দেবেন না।

  মসলা গুলো দিয়ে ভালো করে  মাখিয়ে নিন। তারপর ডাল সিদ্ধর  মতো জল দিয়ে গ্যাস বা  ওভেন এ ছেনি  ঢাকা দিয়ে ডাল টি ফুটিয়ে নিন কিছুক্ষন পর দেখবেন ডাল সিদ্ধ হয়ে গেছে। হাতা  দিয়ে বা ডাল ঘুটনি দিয়ে ভালো করে ডাল  টিকে গলিয়ে নিন তারপর নুন দিয়ে জল দিয়ে ছেনি  ঢাকা দিয়ে ফুটিয়ে নিন। তারপর নামিয়ে নিন দেখবেন ডাল দিয়ে খুব সুন্দর সেন্ট ছাড়ছে । 

 এইভাবে সহজ ভাবে ডাল রেঁধে খেয়ে দেখুন ভুলতে পারবেন না. খুব সহজ এ কম খরচ এ কম সময়ের মধ্যে টেস্টি  ডাল তৈরি হবে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here