Indian Space Research Organisationভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা

0
70
Indian Space Research Organisation (ISRO)

Indian Space Research Organisation (ISRO) ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা

1969 সালে গঠিত , ISRO স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু এবং তার ঘনিষ্ঠ সহযোগী এবং বিজ্ঞানী বিক্রম সারাভাইয়ের প্রচেষ্টায় 1962 সালে প্রতিষ্ঠিত হয় । মহাকাশ গবেষণার জন্য প্রাক্তন ভারতীয় জাতীয় কমিটি ( INCOSPAR ) -কে বাতিল করে ISRO প্রতিষ্ঠিত হয় ।

Indian Space Research Organisation (ISRO)

ভারতীয় মহাকাশ কর্মসূচি বিক্রম সারাভাইয়ের দৃষ্টিভঙ্গি দ্বারা চালিত হয়েছিল , যাকে ভারতীয় মহাকাশ কর্মসূচির জনক বলে মনে করা হয় ।

এটি মহাকাশ বিভাগ দ্বারা পরিচালিত হয় , যা ভারতের প্রধানমন্ত্রীকে রিপোর্ট করে ।

ISRO ভারতের প্রথম স্যাটেলাইট , আর্যভট্ট তৈরি করেছিল , যা 19 ই এপ্রিল , 1975 সালে সোভিয়েত ইউনিয়ন দ্বারা উৎক্ষেপণ করা হয়েছিল ।

1980 সালে , রোহিণী প্রথম উপগ্রহ হয়ে ওঠে যা ভারতীয় তৈরি লঞ্চ ভেহিকেল , SLV – 3 দ্বারা কক্ষপথে স্থাপন করা হয়েছিল ।

Also Read Olympic অলিম্পিক গেমস 2026

প্রাক্তন ISRO চেয়ারম্যান এবং মহাকাশ বিজ্ঞানী অধ্যাপক উদ্বুপি রামচন্দ্র রাও , আন্তর্জাতিক মহাকাশচারী ফেডারেশন ( IAF ) এর হল অফ ফেমে অন্তর্ভুক্ত হওয়া প্রথম ভারতীয় হয়ে উঠেছেন ।

IAF Hall of Fame : এতে জীবনী সংক্রান্ত তথ্য , উদ্ধৃতি এবং IAF ওয়েব উপস্থিতির একটি বিশেষ অংশে একটি ছবি সহ এই ব্যক্তিত্বদের একটি স্থায়ী গ্যালারি রয়েছে ।

বর্তমানে , ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার চেয়ারম্যান হলেন কৈলাসবাদিভু সিভান ।

ISRO- এর তিনটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হল

( a ) বিক্রম সারাভাই স্পেস সেন্টার ( VSSC ) , তিরুবনন্তপুরম

( b ) লিকুইড প্রপালশন সিস্টেম সেন্টার ( LPSC ) ( তিরুবন্তপুরম , ব্যাঙ্গালোর এবং মহেন্দ্রগিরিতে ক্যাম্পাস সহ )

( c ) সতীশ ধাওয়ান স্পেস সেন্টার ( SDSC ) SHAR , শ্রীহরিকোটা

পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল ( PSLV )

PSLV হল বিশ্বের অন্যতম নির্ভরযোগ্য লঞ্চ যান । এটি দুই দশকেরও বেশি সময় ধরে পরিষেবায় রয়েছে এবং ঐতিহাসিক মিশনের জন্য বিভিন্ন উপগ্রহ উৎক্ষেপণ করেছে , যেমন চন্দ্রযান -১ , মার্স অরবিটার মিশন , স্পেস ক্যাপসুল পুনরুদ্ধার পরীক্ষা , ভারতীয় আঞ্চলিক ন্যাভিগেশন স্যাটেলাইট সিস্টেম ( আইআরএনএসএস ) ইত্যাদি । এটি 19 টি দেশের জন্য 40 টিরও বেশি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ।

2008 সালে , এটি বিভিন্ন নিম্ন আর্থ কক্ষপথে ( LEO ) 10 টি উপগ্রহ উৎক্ষেপণের মাধ্যমে একটি উৎক্ষেপণে কক্ষপথে সর্বাধিক সংখ্যক উপগ্রহ স্থাপনের রেকর্ড তৈরি করে ।

জিওসিঙ্কোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল ( GSLV )

লঞ্চ যান সম্পর্কে

জিওসিঙ্কোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলটি প্রাথমিকভাবে Geosynchronous ট্রান্সফার কক্ষপথে ইনস্যাট শ্রেণীর উপগ্রহ উৎক্ষেপণের জন্য তৈরি করা হয়েছিল ।

জিএসএলভি , GSAT সিরিজের উপগ্রহ উৎক্ষেপণের জন্য ব্যবহার করা হচ্ছে ।

এটি একটি তিন পর্যায়ের লঞ্চার যা একটি কঠিন রকেট মোটর স্টেজ , একটি আর্থ স্টোরেবল লিকুইড স্টেজ এবং একটি ক্রায়োজেনিক স্টেজ সমন্বয়ে গঠিত ।

GSLV- এর সবচেয়ে সাম্প্রতিক ফ্লাইট , GSLV – DS , GSAT – 14 কে তার পরিকল্পিত কক্ষপথে স্থাপন করেছে এবং আদিবাসী ক্রায়োজেনিক পর্যায়ের প্রথম সফল ফ্লাইট হিসেবে চিহ্নিত করেছে ।

EDUSAT , একটি কমিউনিকেশন স্যাটেলাইট হল ভারতের প্রথম স্যাটেলাইট , স্যাটেলাইট ভিত্তিক দূরশিক্ষার মাধ্যমে শিক্ষাক্ষেত্র সেবা দেওয়ার জন্য বিশেষভাবে নির্মিত ।

Recent GSLV Launches

Title GSLV – FO9 GSAT – 9

Launch Date 5th May , 2017

Launcher Type GSLV

Orbit GSO

Payload GSAT – 9

Title GSLV – F05 /INSAT-3DR

Launch Date 8th September , 2016

Launcher Type GSLV MK – II

Orbit GTO

Payload INSAT 3DR

Title GSLV – D6

Launch Date 27th August , 2015

Launcher Type GSLV MK – II

Orbit GTO

Payload GSAT – 6

Title GSLV – D5 / GSAT – 14

Launch Date 5th January , 2014

Launcher Type GSLV MK – II

Orbit GTO

Payload GSAT – 14

ISRO’s Mission for 2022

RISAT – 1A ( রাডার ইমেজিং স্যাটেলাইট ) : এই স্যাটেলাইটটি ভারতকে সীমান্ত নিরাপত্তার পাশাপাশি ভূখণ্ডের ম্যাপিং এবং সমস্ত আবহাওয়ায় ভূমি , মহাসাগর এবং জলের পৃষ্ঠতলের বিশ্লেষণের জন্য উচ্চ – মানের ছবি পেতে সহায়তা করবে ।

Gangayan 1 : মিশনের অধীনে ভারতীয়দের দেশীয়ভাবে তৈরি মহাকাশযান ব্যবহার করে নিম্ন পৃথিবীর কক্ষপথে পাঠানো হবে এবং নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে দেওয়া হবে ।

Aditya L1 : মিশনটি সূর্যের করোনা , ক্রোমোস্ফিয়ার এবং ফটোস্ফিয়ার , সেইসাথে সূর্য দ্বারা নির্গতকণা প্রবাহ এবং চৌম্বক ক্ষেত্রের শক্তির পরিবর্তন অধ্যয়ন করবে ।

Chandrayaan 3 : মিশনটি হল চন্দ্রযান – ২ – এর ফলো – আপ , যেটি ২০১৯ সালের জুলাই মাসেচাঁদের দূরের দিকে বিধ্বস্ত হয়েছিল ।

SSLV ( Small Satellite Launch Vehicle ) : SSLY ভারতের একটি আর্থ অবজারভেশন স্যাটেলাইট বহন করবে- EOS – 2 । এর ব্যবহার ম্যাপিং , GIS অ্যাপ্লিকেশনের বিকাশ , পৃথিবীর পর্যবেক্ষণ এবং প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সংযোগ প্রদানে উপকারী হবে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here