Egg Devil ডিমের ডেভিল কীভাবে বানাতে হয়

0
60
Egg Devil

Egg Devil ডিমের ডেভিল কীভাবে বানাতে হয়


ডিমের ডেভিল ভারতীয় উপমহাদেশের একটি সুস্বাদু এবং জনপ্রিয় খাবার। এটি সেদ্ধ ডিম দিয়ে তৈরি একটি গভীর-ভাজা খাবার যা একটি মসলাযুক্ত আলু ভরাট দিয়ে প্রলেপ দেওয়া হয় এবং তারপর একটি খাস্তা ব্রেডক্রাম্ব লেপে ঢেকে দেওয়া হয়। ফলাফল হল একটি গরম এবং কুড়কুড়ে নাস্তা যা স্বাদে ভরপুর এবং যেকোনো অনুষ্ঠানের জন্য উপযুক্ত।

Egg Devil

প্রায় সবার ই ডিমের ডেভিল খেতে খুবই ভাল লাগে ।বাজারে রোজ কিনে খাওর থেকে বাড়িতে সহজ ভাবে বানিয়ে নিন ডিমের ডেভিল। খুব সহজেই কম খরচ এই বানিয়ে নিন বাড়িতে মুচ মুচে ডিমের ডেভিল।

কেও কেও ডিমের ডেভিল বানাতে পারে আবার কেও কেও ডিমের ডেভিল বানাতে পারেননা ।যারা বানাতে পারেন না তাঁদের জন্য ভালই হবে ।একবার বানিয়ে খেয়ে দেখবেন খুব ভাল খেতে হবে নিজের হাতের ডিমের ডেভিল 🙂।

প্রথম এ আপনাকে জানতে হবে ডিমের ডেভিল তৈরির জন্য কি কি উপকরণ লাগে ,আপনাদের দুই ধরনের ডিমের ডেভিল এর কথা জানাব আপনাদের যে পদ্ধতি ভাল লাগবে সেটা বানাবেন ।

প্রথম ধরনের ডিম ডেভিল তৈরি করতে আপনার নিম্নলিখিত উপাদানগুলির প্রয়োজন হবে:

ডিম,আলু, জল,তেল,নুন, হলুদ, পেয়াজকুচি,আদা রসুন বাটা ,লের গুঁড়ো অথবা নুন জাতীয় বিস্কিটের গুঁড়ো ,কনফ্লিক্ট অথবা ময়দা , গুঁড়ো লঙ্কা ,কাঁচা লঙ্কা ,গরমসলা গুঁড়ো ,চ্যাট মসলা অথবা ধনে গুঁড়ো জিরে গুঁড়ো,ধনেপাতা যদি থাকে দেবেন।

Also read Chicken kofta চিকেন কোফতা কীভাবে বানাতে হয়

প্রণালী 

প্রথম এ আপনাকে আলু আর ডিম সিদ্ধ করে নিতে হবে তারপর আলু গুলোকে ভাল করে গুঁড়ো করে নিতে হবে ।ডিম গুলো একটি পেয়ালিতে খোসা ছাড়িয়ে নিয়ে আধখানা করে কেটে রেখে দিতে হবে আপনার যেমন ইচ্ছা ডিম নেবেন ।তারপর আলুর সাথে গুঁড়ো লঙ্কা নুন চ্যাট মসলা /ধনিয়া জিরে গুঁড়ো আর গরমসসালা গুঁড়ো ভাল করে মিক্সড করে দিতে হবে ।তারপর একটি করাই তেল দিয়ে ,তেল গরম হয় গেলে পেঁয়াজ কুচি দেবেন পেঁয়াজ একটু লাল হয় আসলে তাতে আদা রসুন বাটা ,হলুদ গুঁড়ো ,নুন, হাল্কা করে কাঁচা লঙ্কা কুচি ,আর চ্যাট মসলা অথবা ধনিয়া জিরে গুঁড়ো দিয়ে ভাল করে মাখিয়ে নেবেন আর তাতে আলু টা দিয়ে দেবেন আলু দিয়ে ভাল করে ভেজে নেবেন ।

আলু ভাজা হয়ে গেলে ,একটা পেয়ালাতে একটা কাঁচা ডিম ফাটিয়ে তাতে নুন আর অল্পকরে কনফ্লিক্ট অথবা ময়দা দিয়ে মাখিয়ে নেবেন ।আবার আদখান সিদ্ধ ডিম গুলি নিয়ে একপাশে আলুর পুর যেটা বানালেন ওটা দেবেন দুই হাতে করে ডিমের মতো আকৃতি করে নেবেন ।তারপর কাঁচা ডিমের যেটা বানালেন সেটাতে ডিম আকৃতি আলু আর ডিমের পুর তা ডুবিয়ে দেবেন আর তারপর ওটাতে লের গুঁড়ো মাখিয়ে নেবেন ।তারপর তেল হালকা গড়ম করবেন তাতে ডেভিল গুলো দিয়ে ভেজে নেবেন ।দেখবেন খুব সুন্দর ভাবে ডেভিল রেডি ।এই ভাবে বানিয়ে দেখুন খুব টেস্টি হবে ।

দ্বিতীয় ধরনের ডিম ডেভিল তৈরি করতে আপনার নিম্নলিখিত উপাদানগুলির প্রয়োজন হবে: –

6টি সেদ্ধ ডিম – 3-4টি মাঝারি আকারের আলু, সেদ্ধ এবং ম্যাশ করা – 1টি ছোট পেঁয়াজ, সূক্ষ্মভাবে কাটা – 2টি কাঁচা মরিচ, সূক্ষ্মভাবে কাটা – ১ চা চামচ আদা-রসুন বাটা – হলুদ গুঁড়ো ১ চা চামচ – ১ চা চামচ জিরা গুঁড়া – ধনে গুঁড়ো ১ চা চামচ – ১ চা চামচ গরম মসলা গুঁড়া – নুন স্বাদমতো – ভাজার জন্য তেল – লেপের জন্য ব্রেডক্রাম্বস

প্রণালী:

1 প্রথমে ডিমগুলি সিদ্ধ করেনিন।তারপর সিদ্ধ ডিমের খোসা ছাড়িয়ে নিন।

2. একটি প্যানে, কিছু তেল গরম করুন এবং কাটা পেঁয়াজ দিয়েদিন। পেঁয়াজ বাদামীরং না হওয়া পর্যন্ত ভাজুন।

3. তারপর প্যানে সবুজ মরিচ এবং আদা-রসুন পেস্ট দিয়েদিন। কাঁচা গন্ধ অদৃশ্য না হওয়া পর্যন্ত এক মিনিটের জন্য ভাজুন।

4. এখন, প্যানে ম্যাশ করা আলু গুলি দিয়েদিন এবং পেঁয়াজ এবং মশলা দিয়ে ভালভাবে মেশান।

5. প্যানে হলুদ গুঁড়, জিরা গুঁড়, ধনে গুঁড়, গরম মসলা গুঁড়, এবং স্বাদমত লবণ যোগ করুন। সমস্ত কিছু একসাথে মেশান যতক্ষণ না মশলাগুলি আলুতে মিশে মিশ্রণটি সুগন্ধি হয়ে যায়।

6. আঁচ থেকে নামিয়ে আলুর মিশ্রণটি একটু ঠান্ডা হতে দিন।

7. মিশ্রণটি ঠান্ডা হয়ে গেলে, এক মুঠো নিন এবং আপনার তালুতে চ্যাপ্টা করুন। মাঝখানে একটি সেদ্ধ ডিম রাখুন এবং সাবধানে ডিমের চারপাশে আলুর মিশ্রণটি মুড়ে দিন, নিশ্চিত করুন যে এটি সমানভাবে প্রলেপিত হয়েছে। 8. বাকি ডিম গুলিকেও এই ভাবে আলু দিয়ে ডিম্বাক্রিতি বানিয়ে নিন।

9. ভাজার জন্য একটি প্যানে তেল গরম করুন।

10. প্রতিটি আলু-লেপা ডিম নিন, সমানভাবে প্রলেপ না হওয়া পর্যন্ত ব্রেডক্রাম্বে রোল করুন এবং সাবধানে গরম তেলে ফেলে দিন।

11. ডিম ডেভিলগুলিকে ভাজুন যতক্ষণ না তারা সোনালি বাদামী হয়ে যায় এবং চারদিকে খাস্তা হয়ে যায়। এটি ভাজতে প্রায় 2-3 মিনিট সময় লাগে ।

12. ডিমের ডেভিলগুলি ভাজা হয়ে গেলে, সেগুলিকে তেল থেকে সরিয়ে একটি কাগজের তোয়ালে রাখুন যাতে কোনও অতিরিক্ত তেল শুষে না যায়।.

13. আপনার পছন্দের কেচাপ বা চাটনির সাথে এগ ডেভিলস গরম গরম পরিবেশন করুন।

ডিমের ডেভিল একটি বহুমুখী স্ন্যাক যা একটি সাইড ডিশ হিসাবে উপভোগ করা যেতে পারে। এই খসখসে বাহ্যিক এবং স্বাদযুক্ত ডেভিল জমায়েতে ভিড়কে আনন্দজনক করে তোলে। এটা খেতে খুবই সুস্বাদু ,আপনারা বাড়িতে এটা বানিয়ে দেখতে পারেন দারুণ মজার খেতে লাগবে ।প্রথমে অল্প ডিম দিয়েই বানিয়ে দেখুন 😊 আশাকরি রেসিপি টি আপনাদের খুব ভাল লাগবে ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here