Education and Libraries শিক্ষা ও গ্রন্থাগার

0
114
Education and Libraries

Education and Libraries শিক্ষা ও গ্রন্থাগার


শিক্ষার সংজ্ঞা অতি ব্যাপক ও সুদূরপ্রসারী । সহজ কথায় বলা যায় , যে জ্ঞানার্জনের মাধ্যমে আমাদের ব্যক্তিত্বের সামগ্রিক বিকাশ সাধন হয় , তাই হল শিক্ষা । দেহ ও মনকে ভিত্তি করেই এই বিকাশ সাধন । গ্রন্থ হল এই মনোবিকাশের অন্যতম মাধ্যম । সংগীত ও চলচ্চিত্রকে শিক্ষার আর এক মাধ্যম হিসাবে গ্রহণ করা যায় । আর গ্রন্থাগার হল এসব কিছুর সংগ্রহশালা , যেখান থেকে আগ্রহশীল ব্যক্তিমাত্রেই বন্ধুর মত অবিরত সাহায্য পান । শিক্ষা ও গ্রন্থাগার অঙ্গাঙ্গী জড়িত ।

Education and Libraries

সর্বশ্রেণীর শিক্ষার ক্ষেত্রেই গ্রন্থ অপরিহার্য । পাঠক্রম অনুযায়ী ইস্কুলে , কলেজে , বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীরা গ্রন্থ সংগ্রহ করে । সেই গ্রন্থলব্ধ জ্ঞানের সাহায্যেই পরীক্ষাসাগর পাড়ি দিয়ে তারা সার্টিফিকেট ও ডিগ্রি পায় , আর সমাজে পায় স্বীকৃতি — শিক্ষিত ব্যক্তি হিসাবে । ছাত্র – ছাত্রীদের এই শিক্ষায় গ্রন্থাগারের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে । শিক্ষকের বক্তৃতা থেকে ছাত্র যে জ্ঞান অর্জন করে বা জ্ঞান অর্জনের যে পথ নির্দেশ পায় , সেই অর্জিত জ্ঞানকে সমৃদ্ধ করতে এবং নির্দেশিত পথকে অধিকতর আলোকিত করতে গ্রন্থাগারের সাহায্য অপরিহার্য । উচ্চতর শিক্ষায় , বিশেষ করে গবেষণার কাজে গ্রন্থাগারের সাহায্য চাই – ই , চাই ।

Also Read Communalism and Student Society সাম্প্রদায়িকতা ও ছাত্রসমাজ

গ্রন্থাগার স্কুল – কলেজের গতানুগতিক শিক্ষার সহায়ক যেমন , তেমনি পরিপূরকও বটে । তথাকথিত প্রথাগত শিক্ষা যেখানে শেষ , প্রকৃত শিক্ষার সেখানে গুরু । ডিগ্রি পাবার পরই প্রকৃতপক্ষে আমাদের স্বশিক্ষিত হবার যোগ্যতা জন্মে । এই স্বশিক্ষিত হবার পীঠস্থান হল গ্রন্থাগার । এখানে যেমন দুরূহ জ্ঞান আহরণের তপস্যায় মগ্ন হওয়া যায় , তেমনি আবার বিনোদনের জন্যও গ্রন্থকে সঙ্গী হিসাবে গ্রহণ করা চলে । সব রকমের আয়োজনেই গ্রন্থাগারের ভাণ্ডার সমৃদ্ধ ।

সাম্প্রতিক বিশ্বে শিক্ষা নিয়ে অনেক চিন্তাভাবনা শুরু হয়েছে । যতই দিন যাচ্ছে ,ততই চতুর্দিকে ধ্বনিত হচ্ছে অগ্রগতির কলকোলাহল । আর যতই কলকোলাহল , ততই গ্রন্থাগারে সুবিপুল সমারোহ । শিক্ষাকে যতই গ্রন্থাগারমুখী করে তোলা যাবে , ততই শিক্ষার্থীদের কল্যাণ ও শিক্ষার পূর্ণতা । ইস্কুল – কলেজে না গিয়েও আমাদের নিরক্ষরতা দূরীভূত হতে পারে এবং তা পারে একমাত্র গ্রন্থাগারে গিয়েই । আর এই শিক্ষার মাধ্যমেই যথার্থ আনন্দ ও আত্মার মুক্তি পাওয়া সম্ভব ।

Read more Student Society স্বাধীন ভারতে ছাত্রসমাজ

আধুনিক বিশ্বে গ্রন্থাগার সর্বত্র ছড়িয়ে পড়েছে । সরকারী আনুকূল্য গড়া রাষ্ট্রীয় গ্রন্থাগার থেকে সাধারণ কত গ্রন্থাগার আছে তার পরিমাপ করা কঠিন । পৃথিবীর রাষ্ট্রীয় গ্রন্থাগারের মধ্যে বিখ্যাত হচ্ছে ইংল্যাণ্ডের ব্রিটিশ মিউজিয়াম , আমেরিকার লাইব্রেরী অফ কংগ্রেস , সোভিয়েত ইউনিয়নের লেনিন লাইব্রেরী প্রভৃতি । ভারতবর্ষেও তিনটি রাষ্ট্রীয় গ্রন্থাগার আছে যার মধ্যে সর্বপ্রধান কলকাতার ন্যাশানাল লাইব্রেরী । বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরীর মধ্যে উল্লেখ হার্ভার্ড , অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরী । কলকাতা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরীর কথাও এ প্রসঙ্গে উল্লেখ করতে হয় । আরো অগণিত উচ্চমানের গ্রন্থাগার সারা দেশে আছে । শিক্ষাচর্চার জ্ঞানবিস্তারে এদের গুরুত্ব ও উপযোগিতা অপরিসীম ।

Read more work from home without investment বাড়িতেবসে ইনকাম করুন

গ্রন্থাগার বিজ্ঞানের এক কৃতবিদ্য আলোচক মানুষের পাঠস্পৃহা সম্পর্কে আলোচনা করতে গিয়ে বলেছেন যে , এ স্পৃহা মানুষের জন্মসূত্রে পাওয়া । সাধারণত গ্রন্থপাঠের মধ্যে তিনি চতুর্বিধ ইচ্ছার প্রতিফলন দেখেছেন । আর সেই সূত্রেই পাঠের এক চতুষ্পদী বর্গীকরণ প্রক্রিয়ার জন্ম দিয়েছেন । মানুষের এ রকম পাঠ — ভক্তিভাবাত্মক , কর্ষণাত্মক , অর্জনাত্মক আর অভাবপূরণাত্মক ।

প্রথম চৌধুরী একদা বলেছিলেন , যে জাতি যত বেশি পাঠ্যমুখী সে জাতি তত উন্নত , অর্থনৈতিক দিক থেকেও । এই সর্বজনীন পাঠস্পৃহা জাগিয়ে তোলার দায়িত্ব গ্রন্থাগারের । গ্রন্থাগার শুধু নিষ্ক্রিয় শিবের মত শবাসনশায়ী নয় , নৃত্যরতা শ্যামার পদপাতের ছন্দ ফুটে ওঠে গ্রন্থাগারের প্রতিটি কার্যকলাপের মধ্য দিয়ে । আধুনিক গ্রন্থাগার বিজ্ঞান এই নবচৈতন্যে উদ্বুদ্ধ । সে শুধুই মৃত গুপ্তধনের ভাণ্ডার হয়ে থাকতে চাইছে না আলো হাওয়ায় ভেসে যাওয়া এক সবল জীবনচক্রের উদ্বোধন ঘটাবার মহৎ ব্রত তার ।

must read Other State Govt Scheme অন্য রাজ্য সরাকারের প্রকল্প 2021-2023

2 Earn Money From Meesho Seller Patnerমিশো অ্যাপ থেকে আয় করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here