Class 12 Bengali ke bachai ke bache মাইনে দুজনের সমান এখানে দুজন কারা

0
18
Class 12 Bengali ke bachai ke bache মাইনে দুজনের সমান এখানে দুজন কারা

Class 12 Bengali ke bachai ke bache মাইনে দুজনের সমান এখানে দুজন কারা

উত্তর

দুজন হল :

কল্লোল যুগের বিশিষ্ট কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের লেখা ‘ কে বাঁচায় , কে বাঁচে ’ গল্প থেকে সংকলিত উদ্ধৃত বাক্যের দুজন হল মধ্যবিত্ত অফিস কেরানি মৃত্যুঞ্জয় ও নিখিল ৷

দুজনের সম্পর্কে যা জানা যায় :

গল্পে মৃত্যুঞ্জয় ও নিখিল একই অফিসের সমপদস্থ চাকুরে । কেবল বাড়তি একটি দায়িত্ব পালনের জন্য মৃত্যুঞ্জয় পঞ্চাশ টাকা বেশি মাইনে পায় । দুজনেরই পরিবার আছে । নিখিল রোগা গোছের । বুদ্ধি তীক্ষ্ণ , তবে একটু অলস প্রকৃতির মানুষ । তার দুটি সন্তান ।

বিপরীতে মৃত্যুঞ্জয় নিরীহ , শান্ত , দরদি , উদার প্রকৃতির । সে সৎ , সরল ও আদর্শবান । মৃত্যুঞ্জয় ভাবপ্রবণ আদর্শবাদী । তার মানসিক ক্রিয়া – প্রতিক্রিয়ার গতি শ্লথ , কিন্তু নিস্তেজ নয় । অন্যদিকে নিখিল বাস্তববাদী । অবস্থার সঙ্গে তাল মিলিয়ে চলতে সক্ষম । তার এই চলার মধ্যে আত্মপরায়ণ মানসিকতার পরিচয় মেলে । তবে তাকে সম্পূর্ণ আত্মকেন্দ্রিক বলা চলে না । কারণ সে – ও সাধ্যানুসারে প্রতিমাসে তিন জায়গায় সাহায্য পাঠায় । নিখিলের মানুষকে – বিচার করার ক্ষমতা অসাধারণ ।

মৃত্যুঞ্জয় সম্পর্কে নিখিলের অনুমান— “ শার্সিতে আটকানো মৌমাছির মতো সে মাথা খুঁড়ছে সেই স্বচ্ছ সমস্যার অকারণ অর্থহীন অনুচিত কাঠিন্যে । ” ভিক্ষা দেওয়া তার কাছে এটি অস্বাভাবিক পাপ । রূঢ় বাস্তবকে স্বীকার করেই নিখিল নিজেকে বাঁচিয়ে রাখতে চায় । তাকে পালটে মধুর আধ্যাত্মিক নীতি করার সে পক্ষপাতী নয় । তার কাছে সেটি অনিয়ম । কিন্তু মৃত্যুঞ্জয় তার উলটো । সে নিজেকে বঞ্চিত করে অন্যকে বাঁচিয়ে তোলার আদর্শায়িত ধারণায় আক্রান্ত ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here