Bengali Chana Paneer Recipe: A Delicious Twist to Try Today চানা পনির রেসিপি 

1
88
Chana Paneer Recipe

Bengali Chana Paneer Recipe: A Delicious Twist to Try Today চানা পনির রেসিপি 

চানা পনির রেসিপি 

নিরামিষ চানা পনির রেসিপি ,চানা মশলা রেসিপি

চানা পনির রেসিপি এটা ভারতের প্রায় বেশিরভাগ মানুষের প্রিয় রেসিপি। চানার সাথে পনির মিশে এটার স্বাদ আরো দ্বিগুন হয়েযায়।  অত্যন্ত সুস্বাধু রেসিপি এটা।  রোজ রোজ দোকান এর না খেয়ে বাড়িতেই খুব কম উপকরণ দিয়েই বানিয়ে নিতে পারবেন এই চানা পনির রেসিপি। অনেকেই জানেন হয়তো চানা  পনির বানাতে আবার অনেকেই এটা বানাতে জানেন এ না , যারা বানাতে জানেন না তাদের জন্যই আজকের রেসিপি টি।  আমি আপনাদের সহজ ভাবেই বুঝিয়ে দেব যে কিভাবে এটা বানাবেন।  নিচের বিবরণ গুলি মনদিয়ে পড়ুন আশাকরি আর কোনো অসুবিধা হবেনা। 

Chana Paneer Recipe

উপকরণ 

২৫০ গ্রাম পনির 

চানা  ১০০ গ্রাম  

পেঁয়াজ 

টমেটো 

আদারসুন 

কাঁচালঙ্কা  

হলুদগুঁড়ো একচামচ

জিরেগলগুঁড়ো একচামচ 

একচামচ ধনিয়াগুঁড়ো 

একচামচ লঙ্কাগুঁড়ো 

একচামচ চান মশলা যেকোনো কোম্পানির 

একচামচ কাশ্মীরি লঙ্কাগুঁড়ো 

স্বাদমতো নুন 

সরিষার তেল 

জল 

চানা মশলা গুঁড়ো (যেকোনো কোম্পানির )

Also Read Vegetable Fried Rice কীভাবে সব্জি দিয়ে ফ্রাইরাইস বানাতে হয়

প্রণালী 

প্রথমে  পনির গুলি ভালোকরে ধুয়ে নেবেন তারপর , ছোট ছোট টুকরো করে কেটে নিন। তারপর একটি পান এ এগুলিকে হালকা করে ভেজে নিন।

 work from home without investment বাড়িতেবসে ইনকাম করুন

তারপর দুটি পেঁয়াজ ভালোকরে ছাড়িয়ে ধুয়ে নেবেন তারপর মিডিয়াম সাইজও করে কেটে নেবেন। তারপর কাঁচালঙ্কা ,অদা রসুন,টমেটো আর কাটা পেঁয়াজ গুলি একটা ব্লেন্ডার এ দিয়ে ভালোকরে বেটেনিন।  

এদিকে চান গুলি  ভালোকরে ৪/৫ ঘন্টা মতো জলে ভিজিয়ে রেখেদেবেন।  চানা গুলি  ভালোকরে ভিজেগেলে এগুলিকে পরিমাণমতো জল দিয়ে সিদ্ধ করে নিন। 

চানা সিদ্ধ হয়েগেলে একটা পাত্রে  সরিষার তেল/ রিফাইন তেল  দিন তারপর এর মধ্যে  বেটে রাখা  (কাঁচালঙ্কা ,অদা ,রসুন,টমেটো আর পেঁয়াজ) দিয়েদিন এবার ভালোকরে নেড়েনিন।  তারপর এটার মধ্যে স্বাদমতো নুন ,হলুদগুঁড়ো একচামচ ,লঙ্কাগুঁড়ো ,জিরেগোলগুরো,ধনিয়াগুঁড়ো, একচামচ দিয়ে ভালোকরে নেড়েনিন মসলা গুলি ভালো করে মাখিয়ে নিয়ে ভাজা পনির গুলি এটার মধ্যে দিয়ে ভালোকরে নেড়ে নিন।  তারপর সিদ্ধ করা চানা গুলি দিয়েদিন।  চানাগুলি দিয়ে ভালোকরে ফ্রী মতো করেনেবেন এবার এটার মধ্যে যেকোনো কোম্পানির চানা মশলা দিয়ে দিন , এটা দিলে ভালো স্বাদ হয়. এবার এটার মধ্যে পরিমাণমতো জল দিয়ে ২/৩ মিনিট মতো ভালোকরে ফুটিয়ে নিন।  

তারপর চানাপনির রেসিপি তৈরি এবার আপনি পরিবেশন করতে পারবেন , আশাকরি রেসিপি তা অবসসই আপনাদের ভালোলাগবে।  বাড়িতে অবসসই একবার রেসিপি তা বানিয়ে দেখবেন। দারুন খেতে হয়।  

বাড়িতে মেহমান আসলে খুব সহজেই ঘরোয়া উপকরণ দিয়েই এটা বানিয়ে নিতে পারবেন , আপনি ইটা লুচির/রুটি /পারাটার  সাথেও পরিবেশন করতে পারবেন। 

রেসিপিটি ভালো লাগলে লাইক শেয়ার করবেন আরো নতুন নতুন রেসিপি পেতে সাথে থাকবেন।  আর আপনাদের যদি কোনোরকম বুঝতে অসুবিধা হয় তাহলে অবশ্যই কমেন্ট এ জানাবেন। 

1 COMMENT

  1. I wonder how much work goes into creating a website this excellent and educational. I’ve read a few really good things here, and it’s definitely worth saving for future visits.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here