Central govt scheme কেন্দ্রীয় সরকারের প্রকল্প 2020-2023

0
76
Central govt scheme

Central govt scheme কেন্দ্রীয় সরকারের প্রকল্প (2020-2023)


Prarambh(18 November,2022) :

প্রধানমন্ত্রী স্টার্ট – আপ ইণ্ডিয়া সিড ফাণ্ডের জন্য ১০০০ কোটির প্রকল্প চালু করেছেন । এটি স্টার্টআপ ইণ্ডিয়া ইণ্টারন্যাশনাল সামিট , ২০২১ – এ ঘোষণা করেছে । কমিটির প্রতিনিধিদের মধ্যে ডিপিআইআইটি , বায়োটেকনোলজি বিভাগ , বিজ্ঞান ও প্রযুক্তি , ইলেকট্রনিক্স এবং আইটি , নীতি আয়োগ এবং ইকোসিস্টেমের বিশেষজ্ঞ সদস্যরা অন্তভুক্ত থাকবে । কেন্দ্রীয় মন্ত্রিসভা চেনাব নদীর উপর ৮৫০ মেগাওয়াট ( মেগাওয়াট ) রাতলে জলবিদ্যুৎ প্রকল্প অনুমোদন করেছে । এই প্রকল্পটি জম্মু ও কাশ্মীরের কিশতওয়ার জেলায় তৈরি করা হয়েছে ।

Central govt scheme

Pey Jal Survekshan (9th September ,2022)

আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক এই পাইলট প্রকল্প চালু করেছে । প্রকল্পটি জলজীবন মিশন – আরবানের অধীনে ছিল । এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল জলের সুষম বণ্টন , বর্জ্য জলের পুনাব্যবহার এবং জলাশয়ের ম্যাপিং বজায় রাখা । আগ্রা , বদলাপুর , ভুববেশ্বর , চুরু , কোচি , মাদুরাই , পাতিয়ালা , রোহতক , সুরটি এবং তুমকুরের মতো ১০ টি শহরে এই স্কিমটি চালু করা হয়েছে

Swavavalamban Sashakt(3 February,2021) :

COWE ( ভারতের কনফেডারেশন অফ উইমেন এন্টারপ্রেনারস ) এর সাথে ( IDBI এই প্রচারণা শুরু করেছে । এই প্রকল্পের উদ্দেশ্য হল সরকারকে দিতে সচেতনতা তৈরি করা । মহিলা উদ্যোক্তাদের জন্য স্ট্যাণ্ড আপ ইণ্ডিয়া স্কিম ।

Pradhan Mantri Kaushal Vikas Yojana (15 July,2015):

এই স্কিমটি চলতি আর্থিক বছরের জন্য চালু করা হয়েছে এবং দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রক দ্বারা বাস্তবায়িত হবে । প্রশিক্ষণটি ৭২৯ টি প্রধানমন্ত্রী কৌশল কেন্দ্র ( PMKKS ) . Non – PMKK প্রশিক্ষণ কেন্দ্র এবং ২০০ টিরও বেশি শিল্প প্রশিক্ষণ প্রতিষ্ঠানের ( ITIs ) মাধ্যমে প্রদান করা হবে । আরও , ১.৫ কোটি যুবকদের দক্ষ করার বর্ধিত লক্ষ্য নিয়ে ২০২১-২২ সালে একটি পাঁচ বছরের PMKVY চালু করা হবে ।

Also Read Credit card scheme রাজ্য সরকারের সমস্ত Credit card প্রকল্প

All India Tourist Vehicles Authorisation and Permit Rules , 2021 :

সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক ট্যুরিস্ট ভেহিকেল অপারেটরদের জন্য একটি নতুন স্কিম ঘোষণা করেছে , যার অধীনে যেকোনো ট্যুরিস্ট ভেহিকেল অপারেটর অনলাইন মোডের মাধ্যমে অল ইণ্ডিয়া ট্যুরিস্ট অনুমোদন এবং পারমিটের জন্য আবেদন করতে পারে ।

G – SAP 1.0 :

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ২০২১-২২ এর প্রথম ত্রৈমাসিকে G – sec অধিগ্রহণ প্রোগ্রাম ( G – SAP 1.0 ) এর অধীনে ১ লক্ষ কোটি টাকার সরকারি সিকিউরিটিজের খোলা বাজারে ক্রয় করার ঘোষণা দিয়েছে । মূল উদ্দেশ্য হল ফলশ বক্ররেখার একটি স্থিতিশীল এবং সুশৃঙ্খল বিবর্তন । এই স্কিমের অধীনে , G – SAP 1.0 – এর অধীনে মোট ₹ ২৫,০০০ কোটি টাকার জন্য সরকারী সিকিউরিটিজের প্রথম ক্রয় ।

SVAMITVA :

প্রধানমন্ত্রী ২৪ শে এপ্রিল , ২০২১ এভিডিও কনফারেন্সের মাধ্যমে SVAMITVA স্কিমের অধীনে ই – সম্পত্তি কার্ড বিতরণ শুরু করেছিলেন । SVAMITVA হল গ্রাম অঞ্চলে উন্নত প্রযুক্তির সাথে গ্রামগুলির সমীক্ষা এবং ম্যাপিং । লঞ্চটি সারা দেশে SVAMITVA প্রকল্প বাস্তবায়নের জন্য চিহ্নিত । ইভেণ্ট চলাকালীন ৫০০০ টিরও বেশি গ্রামে প্রায় ৪.০৯ লক্ষ্য সম্পত্তির মালিককে তাদের ই – প্রপাটি কার্ড দেওয়া হয়েছিল ।

ECLGS – 3.0:

কেন্দ্রীয় সরকার ইমাজেন্সি ক্রেডিট লাইন গ্যরান্টি স্কিম ( ECLGS 3.0 ) আরও তিন মাস বাড়িয়েছে , ৩০ শে জুন , ২০২১ পর্যন্ত বা এই স্কিমের অধীনে ₹ ৩ লক্ষ কোটি টাকা মঞ্জুর করা পর্যন্ত । উপরক্ত , সরকার অর্থনৈতিক পুনরুজ্জীবনে আরও অবদান রাখার জন্য ECLGS প্রকল্পে কিছু পরিবর্তনও চালু করেছে ।

EDLI:

EDLI হল কর্মচারী ভবিষ্যত তহবিল সংস্থার কর্মচারীদের লিঙ্কড ইন্স্যুরেন্স স্কিম । বীমা সুবিধা স্কিমটি উন্নত এবং উদারীকরণ করা হয়েছে , বিশেষ করে কর্মচারীদের পরিবারকে সাহায্য করার জন্য যারা COVID – 19 এর কারণে প্রাণ হারিয়েছেন । সর্বোচ্চ বীমা সুবিধার পরিমাণ ₹ ৬ লাখ থেকে বাড়িয়ে ₹ ৭ লাখ করা হয়েছে । নূন্যতম বীমা সুবিধার বিধান ₹ ২.৫ লক্ষে বজায় রাখা যাচ্ছে । এই সুবিধাটি ১৫ ই ফেব্রুয়ারি , ২০২০ থেকে পরবর্তী তিন বছরের জন্য অর্থাৎ ১৫ ই ফেব্রুয়ারি , ২০২৩ থেকে প্রযোজ্য হবে ।

SAMVEDNA :

এটি মানসিক বিকাশ এবং প্রয়োজনীয় গ্রহণযোগ্যতার মাধ্যমে মানসিক স্বাস্থ্য দুর্বলতার উপর সংবেদনশীল পদক্ষেপ । এটি একটি টোল ফ্রি হেল্পলাইন , যার মাধ্যমে COVID – 19 মহামারীতে আক্রান্ত শিশুদের কাউন্সেলিং দেওয়া হয় ।

Kavach Personal Loan :

SBI তার গ্রাহকদের COVID চিকিত্সার জন্য নিজের এবং পরিবারের সদস্যদের চিকিৎসা খরচ মেটাতে সক্ষম করার জন্য একটি জামানত – মুক্ত ঋণ চালু করেছে । এই স্কিমের অধীনে , গ্রাহকরা ৬০ মাসের জন্য প্রতি বছর ৮.৫ % কার্যকর সুদের হারে ৫ লক্ষ পর্যন্ত ঋণ পেতে পারেন , যা তিন মাসের স্থগিতাদেশ সহ ।

Pradhan Mantri Matsya Sampada Yojana ( PMMSY 10th September2020 ) :

এই প্রকল্পের উদ্দেশ্যগুলি নিম্নরূপ :

1 )স্কিমটির লক্ষ্য হল টেকসই , দায়িত্বশীল , অন্তভুক্তিমূলক এবং ন্যায়সঙ্গত পদ্ধতিতে মৎস্য সম্ভাবনাকে কাজে লাগানো ।

2) এটি সম্প্রসারণ এবং তীব্রকরণের মাধ্যমে মাছের উৎপাদশীলতা উন্নত করার লক্ষ্য রাখে ।

3) ফসলোত্তর ব্যবস্থাপনা এবং গুণমান উন্নয়নের মাধ্যমে মূল্য শৃঙ্খলের আধুনিকীকরণ এবং শক্তিশালীকরণের লক্ষ্য রয়েছে ।

4) মৎস্য চাষি এবং জেলেদের জন্য সামাজিক , শারীরিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করাও এর লক্ষ্য ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here