Central Govt Scheme 2005-2019 কেন্দ্রীয় সরকারের প্রকল্প

0
85
Central Govt Scheme 2005-2019

Central Govt Scheme 2005-2019 কেন্দ্রীয় সরকারের প্রকল্প


Sweet Revolution :

জাতীয় মৌমাছি পালন এবং মধু মিশন ( NBHM ) মিষ্টি বিপ্লবের লক্ষ্য । এনবিএইচ এম বৈজ্ঞানিক মৌমাছি পালনের সার্বিক প্রচার ও উন্নয়নও পরিচালনা করে ।

Central Govt Scheme 2005-2019

MGNF Program :

দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা মন্ত্রক , ৯ টি ইণ্ডিয়ান ইনস্টিটিউিট অফ ম্যানেজমেন্ট ( IIM ) এর সাথে অংশীদারিত্বে মহাত্মা গান্ধী ন্যাশনাল ফেলোশিপ ( MGNF ) প্রোগ্রাম চালু করেছে । দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রী , সংকল্প কর্মসূচির অধীনে কৌশলগত অংশীদারিত্বের মাধ্যমে দক্ষতার রূপান্তর বিষয়ে অনুষ্ঠানে সভাপতিত্ব

Also Read Central govt scheme কেন্দ্রীয় সরকারের প্রকল্প (2020-2023)

SISFS :

কেন্দ্রীয় সরকার ১৪৫ কোটি টাকার স্টার্ট – আপ ইণ্ডিয়া সিড ফাও স্কিম ( SISFS ) অনুমোদন করেছে , যার লক্ষ হল পণ্যের পরীক্ষা , বাজারে প্রবেশ , ধারণার প্রমাণ , প্রোটোটাইপ বিকাশ এবং বাণিজ্যিকীকরণের জন্য স্টার্ট – আপগুলিকে আর্থিক সহায়তা প্রদান

Liberalised Remittance Schema ( LRS ) :

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক লিবারেলাইজড রেমিট্যান্স স্কিম ( LRS ) এর অধীনে আবাসিক ব্যক্তিদের দেশের আন্তজার্তিক আর্থিক পরিষেবা কেন্দ্রগুলিতে ( IFSCs ) রেমিট্যামস করার অনুমতি দিয়েছে । RBI- এর সিদ্ধান্তের লক্ষ্য হল IFSC- তে আর্থিক বাজার গভীর করা এবং আবাসিক ব্যক্তিদের তাদের পোর্টফোলিওগুলিকে বৈচিত্র্যময় করার সুযোগ প্রদান করা । RBI LRS- এর বিদ্যমান নির্দেশিকাগুলি পর্যালোচনা করেছে এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চল আইন , ২০০৫ – এর অধীনে ভারতে স্থাপিত IFSC তে LRS এর বিদ্যমান নির্দেশিকাগুলি পর্যালোচনা করেছে এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চল আইন , ২০০৫ – এর অধীনে , ভারতে স্থাপিত IFSC তে LRS- এর অধীনে রেমিট্যান্স পাঠানোর অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ।

The National Bamboo Mission :

এই মিশনটি সম্প্রতি দেশীয় আগরবাতি শিল্পকে শক্তিশালী করতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম চালু করেছে।

Jal Jeevan Mission ( 15 august,2019):

জলজীবন মিশন বাস্তবায়নের জন্য কেন্দ্রীয় সরকার ₹ ৫.৯৬৮ কোটি টাকা ছেড়েছে । তহবিল ১৫ টি রাজ্যে মুক্তি দেওয়া হয়েছিল । চারটির মধ্যে এটিই প্রথম কিস্তি ।

National Mission on use of Biomass( 2006-2007) :

কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রক ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে একটি জাতীয় মিশন অন বায়োমাস স্থাপনের ঘোষনা করেছে । খামারের খড় পোড়ানোর কারণে বায়ু দূষণের সমস্যা মোকাবিলায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

YUVA (31 May 2021) :

শিক্ষা মন্ত্রকের অধীনে উচ্চশিক্ষা বিভাগ YUVA- তরুণ লেখকের পরামর্শ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর পরিকল্পনা নামে একটি নতুন উদ্যোগ চালু করেছে । YUVA মানে তরুণ , আসন্ন এবং বহুমুখী লেখক । এটি প্রশিক্ষণের জন্য একটি মেন্টরশিপ প্রোগ্রাম তরুণ এবং উদীয়মান লেখক , ৩০ বছরের কম বয়সী , দেশে পঠন , লেখা এবং বইয়ের সংস্কৃতিকে উন্নীত করতে এবং বিশ্বব্যাপী ভারত ও ভারতীয় লেখাকে প্রজেক্ট করতে ।

YounTab :

লাদাখের লেফটেন্যান্ট গভর্নর , এই প্রকল্পটি চালু করেছেন , যার অধীনে কেন্দ্রশাসিত অঞ্চলে ছাত্রদের মধ্যে ১২,৩০০ টি ট্যাবলেট বিতরণ করা হবে । YounTab স্কিমের প্রথম পর্বের অংশ হিসাবে , ৯ ম থেকে ১২ ম শ্রেণীর ছাত্রদের ট্যাবলেটগুলি বিতরণ করা হয়েছে ।

SATAT Initiative :

কেন্দ্রীয় পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস ও ইস্পাত মন্ত্রক এই উদ্যোগটি চালু করেছে যার মধ্যে ইণ্ডিয়াম অয়েল , HPCL . BPCL GAIL এবং IGL এর মতো তেল ও গ্যাসের প্রধান সংস্থাগুলির দ্বারা একটিসহযোগিতা চুক্তি স্বাক্ষর রয়েছে ।

SATAT :

সাশ্রয়ী মূল্যের পরিবহন প্রকল্পের দিকে টেকসই বিকল্প । One Nation , One Standard : রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যাণ্ডার্ড অর্গানাইজেশন ( আরডিএসও ) দ্বারা ভারতীয় রেলওয়ের মান নির্ধারণ করা হয়েছে । RDSO কেন্দ্রীয় সরকারের ওয়ান নেশন , ওয়ান স্ট্যাণ্ডার্ড স্কিমে যোগদানকারী দেশের প্রথম স্ট্যাণ্ডার্ড বড়ি হয়ে উঠেছে । RDSO , রেলওয়ে মন্ত্রকের একমাত্র R & D শাখা , এখন ৩ বছরের জন্য ব্যুরো অফ ইণ্ডিয়ান স্ট্যাণ্ডার্ডস ( BIS ) দ্বারা একটি স্ট্যাণ্ডার্ড ডেভেলপিং অর্গানাইজেশন হিসাবে স্বীকৃত হয়েছে ।

Poshan Abhiyan (8th march 2018):

ভারতীয় নাগরিকদের পুষ্টির অবস্থার উন্নতির জন্য কেন্দ্রীয় সরকারের ফ্ল্যাগশিপ প্রোগ্রাম পোষণ অভিযান বাস্তবায়ন করছে । এই প্রোগ্রামটি প্রযুক্তি ব্যবহার করে শিশু , কিশোরী , গর্ভবতী মহিলা এবং স্তন্যদানকারী মায়েদের সাহায্য করে ।

Atal Bhujal Yojana ( ATAL JAL 25 december 1019 ) :

এই প্রকল্পের লক্ষ্য ভূগর্ভস্থ জল ব্যবস্থাপনা উন্নত করা । অংশগ্রহণমূলক ভূগর্ভস্থ জল ব্যবস্থাপনার জন্য প্রাতিষ্ঠানিক কাঠামোকে শক্তিশালী করার প্রধান উদ্দেশ্য নিয়ে প্রকল্পটি ডিজাইন করা হয়েছে । এটির লক্ষ্য ০৭ টি রাজ্যে টেকসই ভূগর্ভস্থ জল সম্পদ ব্যবস্থাপনার জন্য সম্প্রদায়ের স্তরে আচরণগত পরিবর্তন আনা গুজরাট , হরিয়ানা , কর্ণাটক , মধ্যপ্রদেশ , মহারাষ্ট্র , রাজস্থান এবং উত্তর প্রদেশ – এ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here