what is ATM Debit and Credit card ডেবিট কার্ড,ক্রেডিট কার্ড  কী 

2
77
ATM Debit and Credit card

ব্যাঙ্কিং ক্ষেত্র সম্পর্কিত অন্যান্য মূল পরিভাষা →

এটি একটি প্লাস্টিক পেমেন্ট কার্ড যা কেনাকাটা করার সময় নগদের পরিবর্তে ব্যবহার করা হয় । লেনদেন করা হলে ( ক্রেডিট কার্ডের বিপরীতে ) কার্ডধারীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা অবিলম্বে স্থানান্তরিত হয় । ডেবিট কার্ড সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের পাশাপাশি কারেন্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টের ক্ষেত্রেও জারি করা হয় । কার্ডের সঙ্গে সম্পর্কিত পেমেন্ট প্ল্যাটফর্মের ধরণের ওপর নির্ভর করেভারতে বিভিন্ন ধরনের ডেবিট কার্ড প্রচলিত । এর মধ্যে রয়েছে Visa Card , Maestro Card , RuPay Card Master Card ইত্যাদি ।

what is ATM Debit and Credit card

ক্রেডিট কার্ড হল একটি প্লাস্টিক কার্ড যা ব্যাঙ্কগুলি দ্বারা জারি করা হয় , যা কার্ড ইস্যুকারীকে প্রদত্ত পরিমাণ এবং অন্যান্য সম্মত চার্জগুলির জন্য অর্থ প্রদান করার প্রতিশ্রুতির ভিত্তিতেকার্ডধারককে পণ্য ও পরিষেবার জন্য একজন ব্যবসায়ীকে অর্থ প্রদান করতে সক্ষম করে । সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া , ভারতে ক্রেডিট কার্ড চালু করা প্রথম পাবলিক সেক্টর ব্যাঙ্ক ।

Also Read Role of mass media in imparting education শিক্ষাবিস্তারে গণমাধ্যমগুলির ভূমিকা

• কার্ডধারীদের প্রতিবন্ধকতা এবং অসুবিধা এড়াতে আরবিআই ডেবিট এবং ক্রেডিট কার্ডের টোকেনাইজেশনের সময়সীমা ৩০ শে সেপ্টেম্বর , ২০২২ পর্যন্ত তিন মাস বাড়িয়েছে ।

• টোকেনাইজেশন বলতে ‘ টোকেন ‘ নামে পরিচিত একটি বিকল্প কোড দিয়ে প্রকৃত ক্রেডিট এবং ডেবিট কার্ডের বিশদ প্রতি- স্থাপনকে বোঝায় , যা প্রতিটি কার্ড , টোকেন অনুরোধকারী এবং ডিভাইসের সমন্বয়ের ক্ষেত্রে অনন্য ।

• একটি টোকেনাইজড কার্ড দ্বারা লেনদেন নিরাপদ বলে বিবেচিত হয় কারণ লেনদেন প্রক্রিয়াকরণের সময় প্রকৃত কার্ডের বিবরণ ব্যবসায়ীর সঙ্গে ভাগ করা হয় না ।

প্রিপেইড কার্ড কিছুটা গিফ্টকার্ডের মতো কাজ করে – আপনি এতে টাকা দিয়ে টপ – আপ তথা রিচার্জ করেন এবং আপনি শুধুমাত্র সেই পরিমাণ পর্যন্ত টাকাই খরচ করতে পারেন । প্রায়শই ভ্রমণকারীরা ছুটির টাকা বহন করার জন্য এবং যেকোনো সাধারণ ব্যাঙ্ক অ্যাকাউন্টের ধারক , যেমন বাচ্চা , কিশোর এবং দুর্বল ক্রেডিট রেটিং যুক্ত ব্যক্তিরা এই কার্ড ব্যবহার করেন ।

এতে একটি ইলেকট্রনিক চিপ রয়েছে যা নগদ সংরক্ষণ করতে ব্যবহৃত হয় । স্বল্পমূল্যের কেনাকাটার জন্য অর্থ প্রদান করার ক্ষেত্রে এটি সবচেয়ে দরকারি , যেমন বাস ভাড়া এবং কফির দাম ইত্যাদি । এই কার্ড ব্যবহার করার জন্য কোনো শনাক্তকরণ , স্বাক্ষর বা অর্থপ্রদানের অনুমোদনের প্রয়োজন নেই । পেমেন্টের সময় স্মার্ট কার্ড থেকে ক্রয়ের সঠিক পরিমাণ অর্থ কেটে নেওয়া হয় এবং স্মার্ট কার্ড রিডিং মেশিনের মাধ্যমে সংগ্রহ করা হয় ।

এটিএম একটি কম্পিউটারাইজড মেশিন যা ব্যাঙ্কের গ্রাহকদের নগদ বিতরণের জন্য তাদের অ্যাকাউন্ট অ্যাক্সেস করার সুবিধা প্রদান করে এবং প্রকৃতপক্ষে ব্যাঙ্ক শাখায় যাওয়ার প্রয়োজন ছাড়াই অন্যান্য আর্থিক এবং অ-আর্থিক লেনদেনগুলি সম্পাদন করে। একটি নির্দিষ্ট ব্যাঙ্কের এটিএম কার্ড দেশের যেকোনো এটিএম/ডব্লিউএলএ-তে ব্যবহার করা যেতে পারে। সম্প্রতি আরবিআই এটিএম-এ কার্ড-লেস (কার্ড ছাড়া) টাকা তোলার অনুমতি দিয়েছে।

1. অন-সাইট এটিএম: এই ধরনের এটিএম ব্যাঙ্কের শাখা প্রাঙ্গনের মধ্যে বা শাখার খুব কাছাকাছি অবস্থিত।

2. অফ-সাইট এটিএম: এটি ব্যাঙ্কের শাখা প্রাঙ্গনের পরিবর্তে অন্যান্য স্থানে অবস্থিত, যেমন মল, বিমানবন্দর, পেট্রোল পাম্প ইত্যাদি।

3. ওয়ার্ক-সাইট এটিএম: এটি একটি সংস্থার প্রাঙ্গনে অবস্থিত এবং সাধারণত শুধুমাত্র সংস্থার কর্মীদের জন্য উপলব্ধ হয়।

4. হোয়াইট লেবেল এটিএম (WLA): যে এটিএম-গুলি ব্যাঙ্ক ছাড়া অন্য কোনো সংস্থার প্রতিষ্ঠিত, মালিকানাধীন এবং পরিচালিত তাদের ডব্লিউএলএ বলা হয়। ২০০৭ সালের পেমেন্ট এবং সেটেলমেন্ট সিস্টেমস অ্যাক্ট অনুযায়ী এই অ-ব্যাঙ্ক এটিএম অপারেটরগুলি RBI দ্বারা অনুমোদিত হয়েছে। অ-ব্যাঙ্ক সংস্থাগুলিকে WLAS স্থাপনের অনুমতি দেওয়ার উদ্দেশ্য হল এটিএমগুলির ভৌগলিক বিস্তার বাড়ানো।

ব্যাঙ্ক ATM-এর মতো, WLA-গুলি নগদ তোলা, নগদ জমা, নিয়মিত বিল পেমেন্ট ইত্যাদির মতো পরিষেবা প্রদান করে। তবে, WLA-তে মোবাইলের জন্য রি-লোড ভাউচার কেনার অনুমতি নেই। ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা এমনকি একটি প্রিপেইড কার্ডও এটিএম-এর মতো WLA-তে ব্যবহার করা যেতে পারে। WLA-এর উদাহরণগুলির মধ্যে রয়েছে- মুথুট ফাইন্যান্স, টাটা কমিউনিকেশনস পেমেন্ট সলিউশন, হিটাচি পেমেন্ট সার্ভিস ইত্যাদি।

  1. ব্রাউন লেবেল এটিএম : ব্রাউন লেবেল এটিএম হল সেইসমস্ত ATM-গুলি যেখানে হার্ডওয়‍্যার এবং এটিএম-এর ইজারা একটি পরিষেবা প্রদানকারীর মালিকানাধীন, তবে নগদ ব্যবস্থাপনা এবং ব্যাঙ্কিং নেটওয়ার্কের সঙ্গে সংযোগ কোনো একটি স্পনসর ব্যাঙ্ক সরবরাহ করে থাকে যার ব্র্যান্ড এটিএম-এ ব্যবহৃত হয়।
  1. অরেঞ্জ লেবেল এটিএম : অরেঞ্জ লেবেল এটিএম শেয়ার লেনদেনের জন্য ব্যবহার করা হয়।
  1. ইয়েলো লেবেল এটিএম : ই-কমার্সের উদ্দেশ্যে ইয়েলো লেবেল এটিএম ব্যবহার করা হয়।

2 COMMENTS

  1. For the last few days I’ve been regularly visiting this wonderful site, they share awesome content for users. The site owner clearly cares about fans. I’m thrilled and hope they persist in sharing superb material.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here