2 Type Chicken Easy Recipe চিকেন কষা রেসিপি 2023

1
137
2 Type Chicken Easy Recipe

2 Type Chicken Easy Recipe চিকেন কষা রেসিপি

Chicken Recipe চিকেন কষা রেসিপি

চিকেন কষা রেসিপি ,চিকেন রেসিপি বাংলা, কষা মাংস রান্নার রেসিপি,চিকেন মাসালা রেসিপি,চিলি চিকেন রেসিপি,গোলবাড়ির চিকেন কষা,

চিকেন কষা বাঙালির প্রিয় খাদ্য। এটি একটি সহজ এবং স্বাদপূর্ণ রেসিপি। নীচে দুই ধরনের চিকেন কষা রেসিপির কথা বলা হয়েছে ।মনদিয়ে পড়ুন তাহলেই শিখে যাবেন  ,দুটোই সহজ পদ্ধতি । আপনাদের যে পদ্ধতি ভালো লাগবে সেটা বানাবেন। 

2 Type Chicken Easy Recipe

প্রথম ধরনের চিকেন বানানর উপকরণ

1 কেজি /500 গ্রাম চিকেন

সরিষার তেল

পরিমাণ মতো জল

3 টি পেঁয়াজ

আদা ও রসুন

2 টি কাঁচা লঙ্কা

1 টি টমেটো

ধনিয়া পাতা

1 চামচ হলুদগুঁড়ো

1 চামচ লঙ্কা গুঁড়ো ,কাশ্মীরি লঙ্কাগুঁড়ো

1 চামচ জিরেগল গুঁড়ো

1 চামচ ধনিয়া গুঁড়ো

1 চামচ এলাইচি পাউডার অথবা ৩ টি গোটা এলাইচি Read mlore

Read Earn Money From Meesho Seller Patnerমিশো অ্যাপ থেকে আয় করুন

প্রণালী:

প্রথমে চিকেন ভালকরে ধুয়ে নিন ,তারপর একটি পাত্রে সরিষার তেল গরম করুন ,তেল গরম হয়েগেলে ওটার মধ্যে ধুয়েরাখা চিকেন গুলি দিয়ে দিন।

এবার এর মধ্যে নুন,হলুদ গুঁড়ো,লঙ্কা গুঁড়ো,ধনিয়া গুঁড়ো,জিরেগল গুঁড়ো,দিয়ে ভালোকরে ভেজে নিন ।

তারপর একটি ব্লেন্ডার এ আদা ,রসুন ,কাঁচালঙ্কা ,টমেটো ,পেঁয়াজ দিয়ে ভালোকরে ব্লেন্ড (বেটে নিন)করেনিন।

তারপর একটি পাত্রে সরিষার তেল নিন। তেল গরম হয়েগেলে এটার মধ্যে ব্লেন্ডা করা (আদা ,রসুন ,কাঁচালঙ্কা ,টমেটো ,পেঁয়াজ )দিয়েদিন ।

এরপর এটার মধ্যে নুন স্বাদমতো ,1 চামচ হলুদ গুঁড়ো , 1 চামচ লঙ্কা গুঁড়ো , 1 চামচ জিরেগল গুঁড়ো, 1 চামচ ধনিয়া গুঁড়ো,1 চামচ এলাইচি দিয়ে ভালোকরে মশলা গুলি মাখিয়ে নিন।

এবার এটার মধ্যে ভেজে রাখা চিকেন গুলি দিয়ে দিন।চিকেন গুলি দিয়ে এটাকে নেড়ে নেড়ে হাল্কা ভাজা ভাজা মতো করে নিন তারপর 1 কাপ মতো জল দিয়ে ,প্রায় 3 মিনিট মতো ঢাকনা বন্ধ করে ভালোকরে ফুটিয়ে নিন ।3 মিনিট পর ঢাকনা খুলে দেখবেন চিকেন গুলি সিদ্ধ হয়েছে কিনা । চিকেন সিদ্ধ হয়েগেলে নামিয়ে নিন।বাড়িতে অবস্যই একবার এইভাবে বানিয়ে দেখবেন দারুণ টেস্টি খেতে লাগে ।

দ্বিতীয় ধরনের চিকেন বানানর উপকরণ

1 কেজি /500 গ্রাম চিকেন

সরিষার তেল

পরিমাণ মতো জল

3 টি পেঁয়াজ

আদা ও রসুন

2 টি কাঁচা লঙ্কা

1 টি টমেটো

ধনিয়া পাতা

1 চামচ হলুদগুঁড়ো

1 চামচ লঙ্কা গুঁড়ো ।কাশ্মীরি লঙ্কাগুঁড়ো

1 চামচ জিরেগল গুঁড়ো

1 চামচ ধনিয়া গুঁড়ো

1 চামচ এলাইচি পাউডার অথবা ৩ টি গোটা এলাইচি

200 গ্রাম টক দই

প্রণালী

প্রথমে চিকেন ভালকরে ধুয়ে নিন ,তারপর একটি পাত্রে অথবা coocker এ ধুয়েরাখা চিকেন গুলি দিয়েদিন।

তারপর এটার মধ্যে স্বাদমতো নুন, হলুদগুঁড়ো, লঙ্কা গুঁড়ো (কাশ্মীরি), কাঁচা লঙ্কা , জিরেগল ,ধনিয়া গুঁড়ো,এলাইচি পাউডার অথবা গোটা এলেইচি।ধনিয়াপাতা কাটা ,আদা ,রসুন আর পেঁয়াজ কাঁচা লঙ্কা (আপনারা আপনাদের স্বাদ মতো দেবেন) বাটা ।

আর 1কেজি চিকেন এর জন্যে 200 গ্রাম টক দই দিয়ে ভালভাবে মাখিয়ে 2 মিনিট রেখেদিন ।

2 মিনিট পর এটাকে সিদ্ধ করার জন্য গ্যাস বা উনান এ ৪ -৫ মিনিট মতো সিদ্ধ করুন । চিকেন সিদ্ধ হয়েগেলেই নামিয়ে নিন আর পরিবেশন করুন ।

চিকেন কষা হল একটি মজাদার ও স্বাদসম্পন্ন বাংলাদেশী খাদ্য। এটি বিভিন্ন মসলা দিয়ে পরিবেশন করা হয় এবং সাধারণত রুটি বা নান সহ খাওয়া হয়।

চিকেন কষা তৈরি করতে ছোট টুকরো করে কাটা চিকেনে ধনে পাতা ও কাংটা পাতা যোগ করা হয়।

এর পরে লবন, লঙ্কা, মরিচ গুঁড়ো, এলাচ, দারুচিনি, জিরা গুঁড়ো ইত্যাদি মসলা যোগ করে দেওয়া হয়। এরপর চিকেন রান্নার উপরে একটি কাপ পানি দিয়ে ঢেকে রাখা হয়।

পানি শুকিয়ে এলে চিকেন ভাজা শুরু হবে। চিকেন কষা ভুনে পরিবেশন করতে হলে তার সাথে টমেটো স্যুপ, পুস্তু বা রুটি পরিবেশন করা যায়। চিকেন কষা একটি পরিবেশনাদার ও শুঁকনো খাবারের সাথে মিশে খেতে খুব সুস্বাদু।

অসাধারণ স্বাদের হয় এরকম চিকেন কষা মুখের স্বাদ বদলে যাই 😊 বাড়িতে অবশ্যই এভাবে একবার ট্রাই করে দেখবেন । তারপর জানাবেন কেমন লাগলো ।কোনোরকম অসুবিধা হলে জানাবেন ,চিকেন এর আরো অনেক রকম রেসিপি আছে আপনাদের সব রকম চিকেন রেসিপি জানাবো ।

1 COMMENT

  1. Usually I do not read article on blogs however I would like to say that this writeup very compelled me to take a look at and do so Your writing taste has been amazed me Thanks quite nice post

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here